1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল মুস্তাফিজের জন্য খারাপ দিন, পাথিরানায় মুম্বাই ফোর্টে চেন্নাইয়ের জয়

দেশের শিল্প উৎপাদনে জ্বালানি ও বিদ্যুৎ

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ৩৫৪ জন দেখেছে

বিশ্বব্যবস্থায় বাংলাদেশ আমাদের দেশে উন্নয়নের মডেল, বিভিন্ন ধরনের উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। নগরায়ণ, আধুনিকায়ন, তথ্যপ্রযুক্তির উন্নয়ন সব ক্ষেত্রেই এক অবিশ্বাস্য অগ্রগতি লাল-সবুজের বাংলাদেশ।

দেশের শিল্প সম্পদ আমাদের দেশের উন্নয়ন বিশেষ করে অর্থনৈতিক উন্নয়নের অন্যতম ক্ষেত্র হিসেবে পরিচিতি লাভ করেছে। গত এক দশকের বর্তমান পরিস্থিতি এবং বর্তমান শিল্প উৎপাদন ও শিল্প সম্পদ অনেক দূর এগিয়েছে।

আমাদের দেশ প্রতি বছর পণ্য রপ্তানি করে শত শত কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করে চলেছে। আমাদের দেশের উৎপাদন ব্যবস্থায়, বিশেষ করে শিল্প উৎপাদনে জ্বালানির প্রয়োজনীয়তা ও গুরুত্বই শেষ কথা।

বর্তমানে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন অনেক এগিয়েছে। বিদ্যুৎ উৎপাদন দেশের সবচেয়ে নির্ভরশীল শক্তির উৎস। বৈদেশিক মুদ্রার বিনিময়ে বিশ্ববাজার থেকে বিদ্যুৎ আমদানি করা হলে বা উৎপাদনে (শিল্প উৎপাদন) ব্যবহার করা হলে উৎপাদন ব্যবস্থায় তা স্বাভাবিক হতো না। আমাদের দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগ চলে আসছে দীর্ঘদিন ধরে।

সম্প্রতি এ খাতে বিদেশি বিনিয়োগের নানা সমস্যার কারণে জ্বালানি ও বিদ্যুৎ খাত খুবই কঠিন সময় পার করছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে বৈদেশিক মুদ্রা নিশ্চিত করতে বিদ্যুৎ ও জ্বালানির কোনো বিকল্প না থাকলেও বাস্তবতা হলো বিদ্যুৎ ও জ্বালানি খাতে যথাযথ বিনিয়োগ নিশ্চিত করা।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি