1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

দেশে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ফাইভ জি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ১৮৯ জন দেখেছে

ডিজিটাল রূপান্তরের যাত্রাকে ত্বরান্বিত করতে এবং দেশের সকল গ্রাহককে পঞ্চম প্রজন্মের (ফাইভ জি) মোবাইল প্রযুক্তির সর্বশেষ সুবিধা উপভোগ করতে সক্ষম করতে, টেলিটক বাংলাদেশ একটি ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে দেশে পরীক্ষামূলকভাবে ফাইভ জি সেবা চালু করেছে।

রোববার (১২ ডিসেম্বর) রাতে রাজধানীর রেডিসন হোটেলে ‘নিউ ইরা উইথ ফাইভ জি’ শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে পরীক্ষামূলকভাবে এ সেবা চালু করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরীক্ষামূলক ফাইভ জি সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ উপলক্ষে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ এমপি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. সাহাব উদ্দিন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হুয়াওয়ের আঞ্চলিক প্রধান সিমন লিন এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং ঝেংজুন।

প্রাথমিকভাবে, হুয়াওয়ে এবং নকিয়ার সহযোগিতায় ছয়টি সাইটে ফাইভ জি নেটওয়ার্ক স্থাপন করা হয়েছিল। যে স্থানগুলো স্থাপন করা হয়েছে সেগুলো হলো: বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ ভবন এলাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গবন্ধু স্মৃতিসৌধ, সাভার জাতীয় স্মৃতিসৌধ এবং গোপালগঞ্জের টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু কবরস্থান।

পরবর্তীতে জেলা পর্যায়ে ফাইভ জি নেটওয়ার্ক সম্প্রসারণ করা হবে। আগামী বছরের মধ্যে ২০০টি সাইটে ফাইভ জি চালু করার পরিকল্পনা করছে টেলিটক। ফাইভজি পরিষেবাটি ফাইভ জি-সক্ষম স্মার্টফোনের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। এক্ষেত্রে গ্রাহকদের সিম পরিবর্তন করতে হবে না।

অনুষ্ঠানে, অতিথিরা ফাইভ জি প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেট গতি, কম লেটেন্সি, ভার্চুয়াল বা অগমেন্টেড রিয়েলিটি পরিষেবার অভিজ্ঞতা অর্জন করেন। ফোরজ পরিষেবার তুলনায়, ফাইভ জি-এর গতি প্রায় ২০ গুণ বাড়বে এবং ১০-এর মধ্যে ১-এর মধ্যে লেটেন্সি কমবে৷ ফাইভ জি পরিষেবা দেওয়ার জন্য টেলিটক ৬০ মেগাহার্টজ স্পেকট্রাম ব্যবহার করার জন্য বিটিআরসি থেকে অনুমতি পেয়েছে৷

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি