1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

টমেটোর বিভিন্ন রোগ থেকে মুক্তির উপায়

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ২১৮ জন দেখেছে

আমাদের দেশে সারা বছর টমেটো পাওয়া গেলেও মূলত শীতকালীন সবজি। দেশের বিভিন্ন স্থানে এখন বাণিজ্যিকভাবে এর চাষ হচ্ছে। তবে টমেটো চাষিদের এ রোগে বেশ কিছু সমস্যা রয়েছে। ফলে প্রত্যাশিত ফসল ঘরে তুলতে পারছেন না তারা। তাই টমেটো চাষ করার সময় বেশ কিছু রোগের প্রতি সতর্ক থাকতে হয়।

বিভিন্ন রোগের কারণে এর ফলন ব্যাহত হতে পারে। অনেক ক্ষেত্রে কৃষকরা রোগ শনাক্ত করলেও তা নির্মূল করার উপায় জানেন না। কোন রোগে কী ধরনের সার, কী ধরনের কীটনাশক প্রয়োগ করতে হবে সে সম্পর্কে অনেকেরই বৈজ্ঞানিক ধারণা নেই। ফলে ফলন ভালো হলেও বেশির ভাগ টমেটোর মান ভালো নয়। ফলে সঠিক দাম পাওয়া যাচ্ছে না।

টমেটোর প্রধান রোগ ও প্রতিকার সম্পর্কে কৃষকদের পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ। তারা বলছেন, যথাযথ সতর্কতা অবলম্বন করা গেলে এসব রোগের অনেকটাই নির্মূল করা সম্ভব হবে।

টমেটোর প্রধান রোগগুলি হল: জলদিধসা বা নাবিধসা, ব্যাকটেরিয়াল ঢলে পড়া, ভাইরাস বা ফুট রোগ, ছত্রাকজনিত ঢলে পড়া পেছনে কালো দাগ, চারা ধসা বা চারা ঢলা রোগ। টমেটোতে এই রোগ বেশি দেখা যায়।

ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে টমেটো ঝরে যায়। এ থেকে সবজি বাঁচাতে সমন্বিত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এর জন্য শস্য পর্যায় অনুসরণ করে প্রচুর জৈব সার ব্যবহার করা প্রয়োজন। প্রতি বিঘায় ৬০ থেকে ৮০ কেজি নিমের ভুসি ব্যবহার করতে হবে। এছাড়া যেসব জমিতে এ ধরনের রোগবালাই দেখা যায় সেসব জমিতে ধান চাষ করা প্রয়োজন।

টমেটোর অন্যতম রোগ ভাইরাস বা ফুটে রোগ। রোগটি সাধারণত সাদা মাছি দ্বারা ছড়ায়। প্রধান প্রতিকার হল বাহক মাছি নিয়ন্ত্রণ করা। এছাড়াও মেসোনিমিডা কোপ্রিড কীটনাশক এক মিলিমিটার সাড়ে সাত লিটার পানিতে ১৭.৮% মিশিয়ে স্প্রে করতে হবে। বীজতলা থেকে এটি নিরাময়ের ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

টমেটোর বিভিন্ন রোগ থেকে মুক্তির উপায়:
কম পটাশযুক্ত বালিতে টমেটো চাষ করলে ছত্রাকের উপদ্রব হতে পারে। এ জন্য জমিতে বেশি করে পটাশ ও জৈব সার প্রয়োগ করতে হবে। উপকারী ছত্রাক ট্রাইকোডার্মা ভিরিডি জৈব সারের সাথে মিশিয়েও ভালো ফল পাওয়া যায়।

উন্নত জাত হওয়া সত্ত্বেও টমেটোর পিছনে প্রায়ই কালো দাগ দেখা যায়। লবণাক্ত মাটি, ভেজা বা শুষ্ক মাটি এবং ক্যালসিয়ামের অভাবযুক্ত মাটিতে এ রোগ হয়। এর জন্য প্রয়োজন নিয়মিত ও নিয়ন্ত্রিত পানি সেচ।

চাপানো সার হিসাবে ক্যান সার ব্যবহার করে এবং প্রতি লিটার পানিতে দুই গ্রাম চুন স্প্রে করলে ভালো ফল পাওয়া যায়।

জৈব সার সহ ট্রাইকোডার্মা ভিরিডি নামক একটি উপকারী ছত্রাক বীজতলায় বা মূল ভূখণ্ডে চারা ধসা এবং চারা পড়া রোগ নির্মূল করতে ব্যবহার করা যেতে পারে। এছাড়া বীজ শোধন করেও ভালো ফল পাওয়া যায়।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি