1. admin@dainikprothomnews.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

সাতক্ষীরার উপকূলীয় জলবায়ু পরিবর্তন গবেষণা কেন্দ্রের যাত্রা শুরু

নিজস্ব প্রতিনিধি
  • প্রকাশিত : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ১৫১ জন দেখেছে

বাংলাদেশের উপকূলে জলবায়ু পরিবর্তন এবং এখানকার মাটি, পানি ও প্রকৃতির বিভিন্ন পরিবর্তনের কারণে সাতক্ষীরায় একটি গবেষণা ভিত্তিক কেন্দ্র স্থাপন করা হয়েছে। একই সময়ে, গবেষণা কেন্দ্রটি বছরের ঘন ঘন বিপর্যয় এবং মানব বসতি ও কৃষিতে এর প্রভাবের তথ্য সংগ্রহ কেন্দ্র হিসাবে যাত্রা শুরু করে।

রোববার বিকেলে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জে বেসরকারি সংস্থা ‘লিডারস’-এর ব্যবস্থাপনায় ‘নলেজ ম্যানেজমেন্ট সেন্টার’ নামে গবেষণা কেন্দ্রের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ুন কবির। একই সঙ্গে বাংলাদেশের প্রাচীর হিসেবে পরিচিত সুন্দরবনের বিভিন্ন তথ্য-উপাত্ত, বন ও পশুসম্পদ, পানিসহ বিভিন্ন বিষয়ে গবেষণার যথেষ্ট সুযোগ থাকবে বলেও জানান তিনি।

এখানে বসবাসকারী পিছিয়ে পড়া মানুষরা দুর্যোগের মুখে বারবার তাদের কৃষি, বাড়িঘর, জীবিকা ও সম্পদ হারাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গবেষণার ফলাফল জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমিত করতে অনেক দূর এগিয়ে যাবে। এ ছাড়া দেশি-বিদেশি আগ্রহীরা গবেষণায় মনোনিবেশ করলে এটি উদ্ভাবনী কাজে ব্যবহারের পাশাপাশি উপকূল সুরক্ষায় ভূমিকা রাখতে পারে।

এর আগে জেলা প্রশাসক গবেষণা কেন্দ্রের সঙ্গে যুক্ত স্কুল-কলেজের শিশুদের সঙ্গে দেখা করেন। যুক্তরাষ্ট্রে শিশুদের নিয়ে গবেষণারত অষ্টম শ্রেণির ছাত্র মাহির জামান সে সময় জুমলিংকে যোগ দেন। এছাড়াও যুক্ত হয়েছেন কেনিয়ার এমপি জোসেফ ন্যামগেসা এবং মার্কিন এমপি অ্যান্থনি মেবেল এবং স্কুলের অধ্যক্ষ জেম ইয়াগান। জুমে যোগ দিয়ে মাহির জামান এর আগে ১০টি সেশনের মাধ্যমে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে শিশুদের প্রশিক্ষণ দিয়েছেন।

বেসরকারি সংগঠন ‘লিডারস’ এর সভাপতি বিদ্রুবা মন্ডলের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন পরিচালক মোহন কুমার মন্ডল, শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুজার ঘিফারী, উপজেলা ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান সাঈদ, অধ্যাপক মানবেন্দ্র দেবনাথ প্রমুখ।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি