1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

বিরল কচ্ছপগুলি ৪ হাজার মাইল ভ্রমণের পরে মৃত্যুর ঝুঁকিতে

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১
  • ১৬৯ জন দেখেছে

যুক্তরাজ্যের পশ্চিমে ওয়েলসের উপকূলে একটি বিরল প্রজাতির সামুদ্রিক কচ্ছপ পাওয়া গেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কচ্ছপের প্রধান বিচরণ এলাকাটি অন্তত ৪ হাজার মাইল দূরে। যুক্তরাজ্যে ৪ হাজার মাইল ভ্রমণের পরে, প্রাণীটি এখন মৃত্যুর সাথে লড়াই করছে। বিবিসি খবর

অ্যাশলে জেমস নামের এক ব্যক্তি সম্প্রতি তার পোষা কুকুরকে নিয়ে সমুদ্র সৈকতে বেড়াতে গিয়েছিলেন। হঠাৎ, তার কুকুর ক্যাম্পাস রাইডলি কচ্ছপটির পর্যন্ত দৌড়ে. প্রথমে অ্যাশলে জেমস ভেবেছিলেন কচ্ছপটি মারা গেছে। অ্যাশলে পরে স্থানীয় কর্তৃপক্ষকে জানান। তারা এসে কচ্ছপটিকে জীবিত উদ্ধার করে। ততক্ষণে প্রচণ্ড ঠান্ডায় এর অবস্থার অবনতি হয়েছে।

পদ ছাড়ার পর তিনি কী করবেন তা এই মুহূর্তে জানা যায়নি। বিবিসি বলছে, হারিকেন আরওয়েনের সম্প্রতি যুক্তরাজ্যের কিছু অংশে আঘাত হানে। যে কারণে গত সপ্তাহে প্রবল বাতাসে কয়েক হাজার মানুষ বিদ্যুৎ বিহীন হয়েছেন।

ইউএস ন্যাশনাল ওয়াইল্ডলাইফ ফেডারেশন (এনডব্লিউএফ) অনুসারে, ক্যাম্পাস রাইডলি প্রজাতির কচ্ছপ বিশ্বের সবচেয়ে ছোট সামুদ্রিক কচ্ছপ এবং সবচেয়ে বিপন্ন। এগুলো সাধারণত মেক্সিকো উপসাগরে পাওয়া যায়। সেখানেই তারা তাদের বাড়ির সবচেয়ে বেশি ব্যবহার করে।

ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) আটলান্টিক মহাসাগরের উত্তরে, নোভা স্কোটিয়া পর্যন্ত এবং এমনকি উত্তর আটলান্টিকের পূর্ব পর্যন্ত ক্যাম্পাস রাইডলি প্রজাতির কচ্ছপ খুঁজে পেয়েছে। যাইহোক, মেক্সিকো উপসাগর থেকে ব্রিটেনের পশ্চিম উপকূলে প্রায় ৪ হাজার মাইল ভ্রমণ করা কচ্ছপের জন্য একটি বিশাল সমুদ্রযাত্রা হিসাবে বিবেচিত হতে পারে।

এনওএএ বলছে, এই প্রজাতির কচ্ছপ কতদিন বেঁচে থাকবে তা সঠিকভাবে জানে না। এপ্রিল থেকে জুলাই তাদের ঘর করার সময়। এ সময় প্রাপ্তবয়স্ক স্ত্রী কচ্ছপটি আরিবাদা নামক এক বিশাল সমাবেশে উপকূলে আসে।

যখন জলের তাপমাত্রা খুব কম থাকে, তখন সামুদ্রিক কচ্ছপগুলি সাধারণত ঠান্ডায় ধরা পড়ে। এর ফলে অলসতা, নিউমোনিয়া এমনকি মৃত্যুও হতে পারে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চিড়িয়াখানা কর্তৃপক্ষ বর্তমানে কচ্ছপটির দেখাশোনা করছেন। তারা এর নাম দিয়েছে টাল্লি। চিড়িয়াখানার কর্মকর্তারা টাল্লিকে তার যত্নে নিরাময়ের চেষ্টা করছেন।

ঠান্ডায় কচ্ছপগুলি প্রায়শই নিরাময় প্রক্রিয়ার সময় মারা যায় এবং প্রথম ৪৮ ঘন্টা যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, কর্মীরা এ বিষয়ে সর্বোচ্চ মনোযোগ দিচ্ছেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি