1. admin@dainikprothomnews.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী উপকারী শাক ৩টি সম্পর্কে জেনে নিন

বেদানা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ১৯৬ জন দেখেছে

খাদ্য ও পুষ্টিতে বেদানা। তাজা বেদনা দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও মিষ্টি। বেশ কিছু গবেষণার পর চিকিৎসা বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসেছেন যে, স্বাস্থ্যের জন্য বেদানার রসের কোনো বিকল্প নেই। প্রতিদিনের খাদ্যতালিকায় এই ফলের রস অন্তর্ভুক্ত করলেও রয়েছে নানা উপকারিতা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:
বেদানায় রয়েছে পটাশিয়াম ও ভিটামিন সি। প্রতিদিন বেদানার জুস পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এর অ্যান্টিঅক্সিডেন্ট মান গ্রিন টি বা রেড ওয়াইনের চেয়ে প্রায় তিনগুণ। এতে তিন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ট্যানিন, অ্যান্থোসায়ানিন এবং অ্যালার্জিক অ্যাসিড। অ্যান্থোসায়ানিন শরীরের কোষকে সুস্থ রেখে ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করতে পারে। ফোলা কমায়, ক্ষয় রোধ করতে পারে।

রক্তচাপ:
অ্যান্টিঅক্সিডেন্টের উচ্চ উপাদানের কারণে, বেদানা সিস্টোলিক রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ফলে মানসিক চাপ কমে। হার্টের সমস্যা থাকলে হৃদরোগের ঝুঁকিও কমে।

কোলেস্টেরল:
বেদানা ধমনী পরিষ্কার রাখতে সাহায্য করে। বেদানা রস তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই উপকারী। এর পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টগুলি ভাল কার্ডিওভাসকুলার স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে প্রতিদিন বেদের রস খান।

ব্যথা এবং পেশী:
ব্যথা বাত, অস্টিওআর্থারাইটিস, পেশী ব্যথা কমাতে সাহায্য করে। ব্যথা তরুণাস্থি ক্ষয় রোধেও উপকারী।

চুলের সৌন্দর্য বৃদ্ধি:
অতিরিক্ত চুল পাবার পড়ার জন্য কারণ ভাবছেন? প্রতিদিন বেদানার রস খাওয়া শুরু করুন। দেখবেন চুলের ফলিকলের মাত্রা কমে যাবে, একই সঙ্গে চুলের সৌন্দর্যও বাড়বে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি