1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

কোল্ড স্টোরেজ মালিকরা প্রতি কেজি আলুর ভর্তুকি চান ৯টাকা

Reporter Name
  • প্রকাশিত : শনিবার, ২ অক্টোবর, ২০২১
  • ১৯৫ জন দেখেছে

নিউজ ডেস্কঃ
দেশে উদ্বৃত্ত আলু আছে, যা হিমাগারে নষ্ট হচ্ছে। এ অবস্থায় কোল্ড স্টোরেজ ওনার্স অ্যাসোসিয়েশন আলুর প্রতি কেজিতে ৯ টাকা ভর্তুকি দাবি করেছে। সংগঠনটি ৯টি পরামর্শও দিয়েছে।

শনিবার (২ অক্টোবর) বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন কোল্ডা ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায়।

একটি লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি মোশাররফ হোসেন বলেন, আলুর বাম্পার ফলনের কারণে চলতি বছরের মার্চ-এপ্রিল মাসে প্রায় ৪০ লক্ষ টন আলু হিম-হিমাগারে সংরক্ষিত ছিল। ডিসেম্বরের মধ্যে ২০ মেট্রিক টন আলু বিক্রি না হলে ১৮ কোটি ৪০ লক্ষ ডলারের ক্ষতি হবে।

সমিতির প্রস্তাবগুলি হলঃ
১. হিমাগারে সংরক্ষিত আলুর জন্য ক্ষতিগ্রস্ত কৃষক ও ব্যবসায়ীদের আর্থিক সহায়তা প্রদানের জন্য টাকা ভর্তুকি প্রদান করা হবে। সরকার প্রতি কেজি ৯ টাকা দিয়েছে।

২. কোল্ড স্টোরেজ শিল্পকে বাঁচাতে ৪% সুদে ২০ বছরের জন্য ঋণের পুনঃতফসিল নির্ধারণ।

৩. আলুর ব্যবহার বাড়ানোর জন্য, ত্রাণ কাজ, কাবিখা, ভিজিএফ-ভিজিডি কার্ড এবং ওএমএস আলু বিতরণের ব্যবস্থা যেমন জাতীয় সেনা, নৌবাহিনী, বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, আনসার, ভিডিপি, এতিমখানা, কারাগার শিক্ষা প্রতিষ্ঠান আলু খাওয়া বাধ্যতামূলক।

৪. এছাড়াও, সময়মত বিপণনের উদ্দেশ্যে, সমস্ত জেলা প্রশাসকের সংশ্লিষ্ট ডিলারদের হিমাগার থেকে আলু সরবরাহ করা হবে এবং টিসিবির অধীনে সকল ডিলার এবং ব্যবসায়ীদের কাছে ওএমএস এর মাধ্যমে আলু বিতরণের ব্যবস্থা করা হবে। ।

৫. আমদানিকারক দেশের চাহিদা অনুযায়ী আলু রপ্তানি করা, উপযুক্ত জাতের বীজ আমদানি ও বিকাশ করা এবং আলুর মাটিবাহিত রোগ নির্মূলের পদক্ষেপ গ্রহণ করা। বিদেশে দূতাবাসের মাধ্যমে রপ্তানি, বাজার অনুসন্ধান এবং সম্প্রসারণ বৃদ্ধি করা। সরকারের মাধ্যমে পাঁচ হাজার টন ধারণক্ষমতার একটি রেফারেন্স শিপ কেনার প্রস্তাবও রয়েছে।

৬. আলু রপ্তানির জন্য নগদ প্রণোদনা ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

৭. কৃষি বিপণন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বিএডিসি, জাতীয় রাজস্ব বোর্ড, এফবিসিসিআই এবং বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন সহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সমন্বয়ে একটি তদারকি কমিটি, সঞ্চয়, বিপণন ও রপ্তানি। প্রস্তাব।

৮. আলুকে দ্বিতীয় প্রধান খাদ্য হিসেবে জনপ্রিয় করা এবং সকল গণমাধ্যমে জাতীয় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পদক্ষেপ গ্রহণ করা। সকল বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে নাগরিক সমাজের জন্য খাদ্য মেলা ও প্রচার ব্যবস্থা গ্রহণের প্রস্তাব করা হয়েছে।

৯. কোল্ড স্টোরেজের সেপ্টেম্বর এবং অক্টোবরের বিদ্যুৎ বিল স্থগিত করার এবং তাদের কোন ধরনের সারচার্জ ছাড়াই কিস্তিতে অর্থ প্রদানের সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

১০. প্রস্তাবনায় কৃষিভিত্তিক শিল্পের কথা বিবেচনা করে কোল্ড স্টোরেজে সোর্স ট্যাক্স বাতিলের কথা বলা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ -সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সহ -সভাপতি ইসতিয়াক আহমেদ, পরিচালক মোহাম্মদ ইউনুস, ময়নাকুটি কোল্ড স্টোরেজের চেয়ারম্যান সারোয়ার হোসেন, ব্যবস্থাপনা পরিচালক নুর মোহাম্মদ এবং টিএমএসএসের প্রধান নির্বাহী হোসনে আরা বেগম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি