1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

সবাইকে বাঙালিয়ানা চর্চা পুনরুজ্জীবিত করতে হবে: ইনু

Reporter Name
  • প্রকাশিত : শনিবার, ২ অক্টোবর, ২০২১
  • ৩৩৮ জন দেখেছে

নিউজ ডেস্কঃ
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদর সভাপতি হাসানুল হক ইনু বলেন, বাঙালিয়ানা চর্চাকে পুনরুজ্জীবিত করতে হলে সবারই পোশাক, নামকরণ, খাবার, সঙ্গীত এবং শিক্ষায় বাঙালিয়ানার ছাপ দেখানো উচিত। সকল প্রকার সাম্প্রদায়িকতার কলঙ্ক দূর করে বাঙালিয়ানা সংস্কৃতি পুনরুজ্জীবিত করতে হবে।

একই সাথে তিনি বাঙালিয়ানা এবং বাঙালিয়ানা হানাদারদের মোকাবেলা করার আহ্বান জানান।

শনিবার (২ অক্টোবর) কক্সবাজারে জাটদের মিত্র জাতীয় যুব জোটের কেন্দ্রীয় কর্মশালার সমাপনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, ‘মহান মুক্তিযুদ্ধ এবং একটি জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭১ সালে বাঙালিত্বকে কেন্দ্র করে। বাঙালিয়ানা ঘিরে হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতি গড়ে উঠেছে, বাঙালিত্বকে গ্রহণ করেছে এবং উপজাতিদের মর্যাদা স্বীকৃতি দিয়েছে। যারা বাংলাদেশ বিরোধী, পাকিস্তানপন্থী, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদে বিশ্বাসী, তারা সবসময় বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিতে আক্রমণ করে; বাঙালিয়ানা চর্চাকে বাধাগ্রস্ত করে; বিদেশী সংস্কৃতি চাপিয়ে দেয়; তিনি মুক্তিযুদ্ধকেও অস্বীকার করেছিলেন। অতএব, যারা বাঙালিত্ব ও বাঙালিয়ানা আক্রমণ করে তাদের অবশ্যই মুখোমুখি হতে হবে, দমন করতে হবে এবং নির্মূল করতে হবে। ‘

তিনি বলেন, “সাম্প্রদায়িকতা একটি বিষধর সাপ, বিষাক্ত সাপকে বিশ্বাস করবেন না, এটি যে কোন সময় কামড়াতে পারে।” যারা সমাধানকৃত বিষয়গুলোর দিকে মনোযোগ দেয় না তারা মূলত বাংলাদেশবিরোধী, গণতন্ত্রবিরোধী, সমাজবিরোধী শক্তি; তারা বিশ্বাসঘাতক, জাতীয় বিশ্বাসঘাতক। ‘

একই সঙ্গে তিনি জাতীয় যুব জোটের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান, বাঙালি সংস্কৃতির পুনরুজ্জীবনের পাশাপাশি উন্নয়ন-সুশাসন-সমাজতন্ত্রের আন্দোলনকে এগিয়ে নিতে।

সাবেক তথ্যমন্ত্রী বলেন, দুর্নীতিবাজরা অর্থনীতির বিষ, ইঁদুর কেটে। রাজ্যাভিষেকের সময়, কিছু চোর স্বাস্থ্য খাত থেকে চুরি করেছিল। দুর্নীতির কারণে অর্থনৈতিক বৈষম্য বাড়ছে।

জাতীয় যুব জোটের সভাপতি রোকনুজ্জামান রোকনও কর্মশালায় সভাপতিত্ব করেন। এছাড়াও কর্মশালায় বক্তব্য রাখেন জেএসডির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন এবং জাতীয় যুব জোটের সাধারণ সম্পাদক শরিফুল কবির স্বপন।

জাতীয় যুব জোটের সহসভাপতি কাজী সালমা সুলতানা, আসিফুর রহমান বাবু, আমিনুল আজিম বাণী, প্রদীপ কুমার রায়, প্রভাষক আমিনুল ইসলাম কোহিনূর, শাভনকর দে বাপ্পা, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আক্তার বাবু, মোহাম্মদ সামসুল ইসলাম সুমন, ধীমান বিভিন্ন অংশে বক্তব্য রাখেন। কর্মশালা বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম সুজন, রমজান আলী সিকদার, হাসানুজ্জামান তুহিন, সুজন প্রসাদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক অজিত কুমার দাস হিমু প্রমুখ।

জাতীয় যুব জোটের কেন্দ্রীয় নেতারা এতে অংশ নেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি