1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

রান্নায় গ্যাস বাঁচানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ১৯৮ জন দেখেছে

ভাল এবং খারাপ জাম্পস্যুট দৈনন্দিন জীবনে কম গুরুত্বপূর্ণ নয়। চমত্কার হোক বা সাধারণ ডাল ভাত, মুরগির আগুন কিন্তু দিনের একটা বড় অংশ জুড়ে জ্বলে। আর শহুরে জীবন হোক বা গ্রামীণ জীবন, সবখানেই আজকাল গ্যাসের ব্যবহার বেড়েছে। তবে গ্যাসের দাম আবারও আকাশ ছোঁয়া। তাই কিভাবে বেশি গ্যাস বাঁচানো যায় এবং বেশি রান্না করা যায় তা জানা খুবই জরুরি। কিন্তু আমরা সবাই কি জানি! তাহলে চলুন জেনে নেই কিভাবে গ্যাস বাঁচাবেন এবং রান্না করবেন।

> প্রায় সবাই ফ্রিজ থেকে সব সবজি বের করে রান্নার আগে রান্না করে। ফলে সবজির এই ঠাণ্ডা অনুভূতি থেকে মুক্তি পেতে অনেক সময় লাগে এবং গ্যাসও অনেক। তাই এই পদ্ধতি ব্যবহার করা যাবে না। রান্নার কমপক্ষে ৩০-৪০ মিনিট আগে রান্নার জন্য ফ্রিজ থেকে তরকারি, মাছ এবং মাংস সরান। তারপর কেটে, ধুয়ে রান্না করুন। দেখবেন তাড়াতাড়ি রান্না হয়ে যাবে।

> আপনি রান্না শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি যে পাত্রে রান্না করছেন তা শুকনো। আবার ভেজা মনে হলে টিস্যু বা কাপড় দিয়ে পানি মুছে নিন। এতে পাত্রের পানি শুকাতে ব্যবহৃত অতিরিক্ত গ্যাসের পরিমাণ কমে যাবে এবং পাত্র দ্রুত গরম হবে।

> রান্নার পাত্র বসিয়ে গ্যাস বাড়িয়ে দিন। এইভাবে, পাত্র দ্রুত গরম হবে এবং তারপর আগুন কমিয়ে তেল যোগ করুন। পাত্রে যে তেল গরম করা হবে তা দ্রুত গরম হবে। ফলে অতিরিক্ত গ্যাসের প্রয়োজন হবে না।

> আপনি রান্না শুরু করার আগে সমস্ত রান্নার মশলা, শাকসবজি, যা যা প্রয়োজন তা সাজিয়ে নিন। পাত্রটি গ্যাসে বসাতে বেশি কিছু লাগে না, তাই তাড়াতাড়ি রান্না করলে অল্প গ্যাসেই রান্না হয়ে যাবে।

> গ্যাসের খরচ কমাতে একটি লোহার প্যান ব্যবহার করুন। কারণ লোহার পাত্র যত দ্রুত গরম হয়, তত দ্রুত ঠান্ডা হয়। এতে অতিরিক্ত গ্যাসের প্রয়োজন হবে না।

> অনেকেই শাকসবজিকে বড় টুকরো করে ফেলেন। ফলে ফুটানোর সময় নেই। যার কারণে প্রচুর গ্যাস খরচ হয়। তাই এই ক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল ছোট আকারে সবজি কাটার চেষ্টা করুন। এটি দ্রুত ফুটবে এবং গ্যাস ও খরচ কমবে।

> অনেকেই দিনের বেশিরভাগ সময় ঘন ঘন চা বা কফি পান করেন। আর তাই বেশ কয়েকবার চুলায় যেতে হয়। বারবার চা বানাতে বেশি গ্যাস লাগে। তাই বাঁচাতে তিনি চা বা কফি বানাতে পারেন। এতে চা বা কফি গরম থাকবে যাতে চুলায় গ্যাস বেশি না লাগে।

> রিমনের মত ঝোল দিন। এইভাবে, অতিরিক্ত ঝোল শুকানোর জন্য বেশি জ্বালানীর প্রয়োজন হবে না, তাই কম গ্যাসের প্রয়োজন হবে।

> অনেক সময় মাংস, আলু বা অনেক সবজি রান্না করার সময় থাকে না। সেক্ষেত্রে প্রেসার কুকারে রাখলে দ্রুত বিস্ফোরিত হবে, ফলে গ্যাসের খরচও কম হবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি