1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

সাতক্ষীরায় আমন ধানে কারেন্ট পোকার আক্রমণে দিশেহারা কৃষকরা

নিজস্ব প্রতিনিধি
  • প্রকাশিত : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১
  • ২০৬ জন দেখেছে

আমন ধানের ভালো ফলনে খুশি সাতক্ষীরার তালা উপজেলার কৃষকরা। খুশিতে ক্ষেত থেকে ধান কাটে বাড়িতে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন ঠিক সেই সময় পোকার আক্রমণ দেখা দিলে। চলতি মৌসুমে ক্ষেতে ব্রাউন ট্রি ফড়িং বা কারেন্ট পোকার আক্রমণ ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। ধানে পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন তালা উপজেলার কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, তালা উপজেলায় এ বছর ৮ হাজার ৪৫০ হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে। তবে পোকার আক্রমণ ঠেকানো সম্ভব না হলে এই লক্ষ্য ভেঙ্গে যাবে।

স্থানীয় কৃষি বিভাগ পোকা দমনের জন্য ধান ক্ষেত পরিদর্শন, লিফলেট বিতরণ ও পরামর্শ দিলেও যথাসময়ে তদারকি না করায় কৃষি অফিসের মাঠকর্মীদের বিরুদ্ধে কৃষকরা অভিযোগ করেছেন।

তালা উপজেলার বিভিন্ন বিলের ধানক্ষেতে গিয়ে দেখা যায়, সবুজের মাঝে ফুটছে সোনালি ধান। বেশির ভাগ ধানই পেঁচিয়ে গেছে। এ সময় পোকার আক্রমণে এখানকার কৃষকরা পথ হারিয়ে ফেলেছেন। শুধু তাই নয়, পোকা দমনে বাজারে প্রয়োজনীয় কীটনাশক না পাওয়ায় কৃষকরা হতাশ। এখন সময়মতো পোকা দমন না হলে ঘরে আমন ধান তোলা সম্ভব নয়।

স্থানীয় কৃষকরা এই পোকার নাম দিয়েছেন কারেন্ট ইনসেক্ট। এতে করে আক্রান্ত ধান মুহূর্তের মধ্যে গাছ থেকে মাটিতে পড়ে যাচ্ছে। পোকামাকড়ের আক্রমণ এতটাই মারাত্মক যে পোকামাকড় দ্রুত এক ক্ষেত থেকে অন্য ক্ষেতে ছড়িয়ে পড়ে।

কৃষক সিরাজুল ইসলাম ও শাহাদাত হোসেন জানান, কয়েকদিন ধরে ওই এলাকার ধান ক্ষেতে পোকা আক্রমণ করছে। ধানে বর্তমান পোকার আক্রমণের পর এখন আর সব জমিতে ধান নেই। বর্তমান বাজার মূল্যবৃদ্ধির কারণে সার বীজ কীটনাশক ব্যবহার করে ফসল তোলা দায় হয়ে পড়েছে।

ইতোমধ্যে অনেক কৃষক জমি ধার দিয়ে ধান রোপণ করেছেন। সময়মতো টাকা দিতে না পারলে রাস্তায় বসে থাকতে হবে। সময়মতো পোকামাকড় নিয়ন্ত্রণ করা না গেলে আমন উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হতে পারে বলে আশঙ্কা কৃষকদের।

তালা উপজেলার কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, তালা উপজেলায় আমন ধানের লক্ষ্যমাত্রা অতিক্রম করার সময় বাদামি গাছে হঠাৎ ফড়িং বা কারেন্ট পোকার আক্রমণ হয়। আমাদের মাঠকর্মীরা কৃষকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন এবং বাদামী গাছ ফড়িং বা কারেন্ট পোকার আক্রমণ থেকে ধান রক্ষা করার পরামর্শ দিচ্ছেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি