1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

দেশের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ১৬১ জন দেখেছে
ছবি-সংগৃহীত

গ্লাসগো, লন্ডন ও প্যারিসে দুই সপ্তাহের সফর শেষে দেশের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৩ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-২১০৯) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে প্যারিসের চার্লস দ্যা গল বিমানবন্দর থেকে রওনা হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা এবং ফ্রান্সের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

এর আগে, লাল গালিচায় আরোহণের সময় প্রধানমন্ত্রীকে ২১ সদস্যের গার্ড দ্বারা স্ট্যাটিক গার্ড অব অনার দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমানটি রোববার (১৪ নভেম্বর) সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য ও ফ্রান্সে দুই সপ্তাহের সফরে ৩১ অক্টোবর স্কটিশ বন্দর নগরী গ্লাসগোতে পৌঁছান। গ্লাসগোতে, তিনি কপ২৬ ওয়ার্ল্ড লিডারস সামিট এবং অন্যান্য ইভেন্টে যোগ দেন। গ্লাসগোতে থাকাকালীন, ১ নভেম্বর সকালে, প্রধানমন্ত্রী স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসে (এসইসি) কমনওয়েলথ প্যাভিলিয়নে “সিভিএফ-কমনওয়েলথ হাই লেভেল প্যানেল ডিসকাসন অন ক্লাইমেট প্রসপারিটি পার্টনারশীপ” শীর্ষক একটি সাইড ইভেন্টে যোগ দেন।

কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসির সাথে একটি বৈঠকের পর, তিনি কপ২৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন এবং একই অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ব্রিটিশ প্যাভিলিয়নে ‘অ্যাকশন অ্যান্ড সলিডারিটি- দ্য ক্রিটিক্যাল ডিকেড’ শীর্ষক বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী।

পরে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে তিনি কপ২৬-এ একটি ভিভিআইপি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী স্কটিশ প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত ভার্চুয়াল নাগরিক সংবর্ধনায় অংশ নেন।

২ নভেম্বর সকালে, শেখ হাসিনা স্কটিশ প্যাভিলিয়নে ‘নারী এবং জলবায়ু পরিবর্তন’ শীর্ষক একটি উচ্চ-পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেন। পরে তিনি স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এরপর তিনি কমনওয়েলথ সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

আগের দিন, যুবরাজ চার্লস শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং পরে দ্বিপাক্ষিক বৈঠক বুথে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সাথে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করেন।

তিনি কনফারেন্স রুম-৪-এ ‘ফরজিং এ সিভিএফ কপ ২৬ ক্লাইমেট ইমার্জেন্সি প্যাক্ট’ শীর্ষক সাইড ইভেন্ট এবং ‘ওয়ার্ল্ড লিডারস সামিট’-এর সমাপনী অনুষ্ঠানে অংশ নেন।

সন্ধ্যায় শেখ হাসিনা স্কটিশ পার্লামেন্টের স্পিকার অ্যালিসন জনস্টোন আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন। স্কটিশ পার্লামেন্ট আয়োজিত ‘এ বাংলাদেশ ভিশন ফর গ্লোবাল ক্লাইমেট প্রসপ্রিটি’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

৩ নভেম্বর বিকেলে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে লন্ডনের উদ্দেশ্যে গ্লাসগো ত্যাগ করেন। একই দিনে লন্ডনে পৌঁছে ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোইলে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী সেখানে “বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১: বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ”, বঙ্গবন্ধুর ওপর সিক্রেট ডকুমেন্টের আন্তর্জাতিক প্রকাশনা এবং লন্ডনে বসবাসরত বাংলাদেশীদের নাগরিক সংবর্ধনা সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দেন।

৯ নভেম্বর সকালে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে প্যারিসের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করেন। ফ্রান্সের রাজধানী প্যারিসে পৌঁছার কিছুক্ষণ পর শেখ হাসিনা এলিসি প্যালেসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করেন এবং প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সঙ্গে তার সরকারি বাসভবন ম্যাটিগানে দ্বিপাক্ষিক আলোচনা করেন।

ইউনেস্কো সদর দফতরে প্রধানমন্ত্রী “ইউনেস্কো-বাংলাদেশ তৈরির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার, সৃজনশীল অর্থনীতি পুরস্কার”, ইউনেস্কোর ৪১তম সাধারণ সম্মেলন, প্যারিস শান্তি ফোরাম এবং উদযাপন সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দেন। ইউনেস্কোর ৭৫তম বার্ষিকী।

শেখ হাসিনা তার শেষ সফরের শেষ দিনে ১৩ নভেম্বর ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি সম্প্রদায়ের নাগরিকদের সংবর্ধনায় অংশ নেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি