1. admin@dainikprothomnews.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী উপকারী শাক ৩টি সম্পর্কে জেনে নিন

বিশ্বের অর্ধেক জনসংখ্যা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৮ নভেম্বর, ২০২১
  • ১৭০ জন দেখেছে
সংগৃহীত

ক্রমবর্ধমান বায়ুমণ্ডলীয় তাপমাত্রা পৃথিবীতে নতুন বিপর্যয় ডেকে আনছে। এর ফলে ২০৩০ সালের মধ্যে বিশ্বের অর্ধেক জনসংখ্যা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে পড়বে।

সোমবার (৮ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগোতে স্কটিশ ইভেন্ট সেন্টারে ‘জাতিসংঘ-সমর্থিত রেস টু রেসিলিয়েন্স ক্যাম্পেইন’ উন্মোচন করা হয়।

রেস টু রেজিলিয়েন্সের জন্য পরিচালিত একটি গবেষণা থেকে তথ্য এসেছে। গবেষণায়, বিশ্বজুড়ে মানুষের জন্য জলবায়ু ঝুঁকির সম্ভাব্য প্রভাব মূল্যায়ন করা হয়েছে।

জাতিসংঘ-সমর্থিত রেস টু রেসিলিয়েন্স ক্যাম্পেইন ২০৩০ সালের মধ্যে ৪ বিলিয়ন মানুষের জলবায়ুর প্রভাব মোকাবেলার জন্য একটি মেট্রিক্স কাঠামো চালু করেছে, যা যেকোনো রাজ্যের শহর, ব্যবসা এবং অঞ্চলের জলবায়ু প্রভাব পরিমাপ করতে সক্ষম হবে, কপ বলেছেন।

ইউনিভার্সিটি অফ চিলির ক্লাইমেট সেন্টার ম্যাককিনসে অ্যান্ড কোম্পানির সাথে গবেষণার কাজে জড়িত। এই গবেষণাটি প্রাকৃতিক এবং জলবায়ুর সুবিধাগুলি স্বচ্ছভাবে পরিমাপ এবং যাচাই করার একটি হাতিয়ার হিসাবে কাজ করবে। এছাড়াও, পৃথিবী রক্ষার জন্য ম্যাট্রিক্স ফ্রেমওয়ার্কের মাধ্যমে ম্যানগ্রোভ বন এবং উপকূলীয় অঞ্চল সহ ১০০ টিরও বেশি প্রাকৃতিক ব্যবস্থা তৈরি করা হবে।

সমীক্ষা অনুসারে, বিশ্বের অর্ধেক জনসংখ্যা ২০৩০ সালের মধ্যে জলবায়ু ঝুঁকির সম্মুখীন হবে, যা এখন ৪৩ শতাংশে উন্নীত হয়েছে। জলবায়ু পরিবর্তন ২০৩০ সালের মধ্যে সম্পদের বর্তমান ক্ষতি দ্বিগুণ করবে।

জাতিসংঘ-সমর্থিত রেস টু রেজিলিয়েন্স ক্যাম্পেইনের মতে, ২০৩০ সালের মধ্যে ৪ বিলিয়ন মানুষ জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত হবে। এটি শহর, ব্যবসা, অঞ্চল এবং চাকরিকে প্রভাবিত করবে। পৃথিবীর তাপমাত্রা না কমালে একদিকে যেমন এশিয়া ও মধ্যপ্রাচ্য বসবাসের অযোগ্য হয়ে পড়বে অন্যদিকে ইউরোপ-আমেরিকা মহাদেশ বরফের পানিতে প্লাবিত হবে। এ কারণেই কপ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সব দেশকে আহ্বান জানানো হয়েছে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি