1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল মুস্তাফিজের জন্য খারাপ দিন, পাথিরানায় মুম্বাই ফোর্টে চেন্নাইয়ের জয়

বাস ভাড়া বাড়ানোর প্রজ্ঞাপন জারি

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ১৬৮ জন দেখেছে
ছবি-সংগৃহীত

বাজারে জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে পরিবহন মালিকদের দাবির মুখে ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া সমন্বয় করে সার্কুলার জারি করেছে সরকার।

রোববার (৭ নভেম্বর) সন্ধ্যায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়েছে যে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ৩৪ এর ধারা ২ দ্বারা প্রদত্ত ক্ষমতার প্রেক্ষিতে সরকার ডিজেলের দাম বৃদ্ধির কারণে ডিজেল চালিত বাস এবং মিনিবাসগুলির জন্য সর্বোচ্চ ভাড়া পুনরায় নির্ধারণ করেছে। বাস ও মিনিবাসের ক্ষেত্রে আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী যাত্রী প্রতি সর্বোচ্চ ভাড়া ১.৪২ টাকা প্রতি কিলোমিটারের পরিবর্তে ১.৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ভাড়া যথাক্রমে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা এবং ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ৭ টাকার পরিবর্তে ১০ টাকা এবং ৫ টাকার পরিবর্তে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) উভয় বাস ও মিনিবাসে যাত্রীপ্রতি ভাড়া ১ টাকা ৬০পয়সার পরিবর্তে ২ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে বিআরটিএ কর্তৃক অনুমোদিত আসন সংখ্যা হ্রাস করা হলে এবং আরামদায়ক ভ্রমণের জন্য বাস/মিনিবাসে আসন সংখ্যা পুনর্গঠন করা হলে, ভাড়া আনুপাতিকভাবে নির্ধারণ করা হবে। সেক্ষেত্রে রুট পারমিট অনুমোদন কর্তৃপক্ষ (বিআরটিএ/যাত্রী ও মালবাহী পরিবহন কমিটি) আনুপাতিকভাবে ভাড়া অনুমোদিত হতে হবে।

নোটিশে আরও বলা হয়েছে, গ্যাস, অকটেন ও পেট্রোল যানবাহনের ক্ষেত্রে ভাড়া বৃদ্ধি প্রযোজ্য হবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ সংক্রান্ত পূর্বে জারি করা সব বিজ্ঞপ্তি বা আদেশ বাতিল করা হয়েছে। জনসুদের হার ৮ নভেম্বর থেকে কার্যকর হবে।

আগের দিন রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে জ্বালানির মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। .

বৈঠক শেষে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা ‘বেসরকারি’ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। তিনি বলেন, “জ্বালানির দাম বৃদ্ধির কারণে সারাদেশে বাস মালিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছেন।” আমরা তাদের অনুভূতির সাথে একমত। এছাড়া মানুষের দুর্ভোগ লাঘবে সবার সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়া হয়। এরই আলোকে আজ বিকেলে বিআরটিএ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হয়েছে। যেহেতু ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে, আগামীকাল তা গেজেট করা হবে। ‘

তিনি বলেন, “মিডিয়ার মাধ্যমে আমরা সব মালিকদের বাস চালু করার আহ্বান জানাচ্ছি।” এখন থেকে নতুন করে নির্ধারিত ভাড়া নেওয়া হবে। তবে সরকার নির্ধারিত ভাড়ার বেশি যাত্রীদের কাছ থেকে নেওয়া যাবে না।

এর আগে জ্বালানি তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রতিবাদে সারাদেশে তিনদিনের পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হয়। শুরু থেকেই পরিবহন মালিকরা ভাড়া সমন্বয় বা ডিজেলের দাম কমানোর দাবি জানিয়ে আসছেন। এদিকে ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির কারণে গণপরিবহন ভাড়া পুনর্নির্ধারণের বিষয়ে গত বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিআরটিএকে চিঠি দেয় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভারতসহ বিশ্বের অন্যান্য দেশে বাংলাদেশেও ডিজেল-কেরোসিনের দাম পুনঃনির্ধারণ করেছে সরকার। ৩ নভেম্বর রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে। বৃহস্পতিবার থেকে কার্যকর হওয়া গ্রাহক পর্যায়ে নতুন দাম ৬৫ টাকা থেকে ৮০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির পরদিনই পরিবহন মালিক-শ্রমিকরা অসন্তোষ প্রকাশ করেন। এরপর ৫ নভেম্বর (শুক্রবার) সকাল ৬টা থেকে রাজধানীসহ সারাদেশে বাস-ট্রাকসহ পণ্যবাহী যানবাহনের মালিকরা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করেন। ফলে সারাদেশে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি