1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

চালের গুঁড়া যেভাবে ত্বক উজ্জ্বল করে

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
  • ১৯১ জন দেখেছে

ত্বক উজ্জ্বল করতে সবাই বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকে। এর মধ্যে স্ক্রাবার অন্যতম। ত্বকের মৃত কোষ দূর করতে স্ক্রাবারের কোনো বিকল্প নেই। কিন্তু জানেন, ঘরোয়া উপায়েও ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায়।

চালের গুঁড়া স্ক্রাবার ব্যবহার করা যেতে পারে শুধু মুখ নয়, পুরো শরীর উজ্জ্বল করতে। বাজারের স্ক্রাবারের পরিবর্তে ঘরেই তৈরি করুন এই বডি স্ক্রাব।

এই স্ক্রাবার ত্বকের মৃত কোষ এবং ময়লা দূর করে এবং তাৎক্ষণিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এছাড়াও এটি ত্বকের আর্দ্রতা বাড়ায় এবং নরম রাখে।

চালের গুঁড়ায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন খনিজ উপাদান। যা ত্বকের বলিরেখা দূর করে। একই সময়ে মসুর ডাল প্রোটিন, ভিটামিন এবং মিনারেলের উৎস।

এই উপাদানগুলি ত্বকের অতিরিক্ত সিবাম দূর করে এবং ত্বকে জমে থাকা ময়লাও দূর করে। ফলে ত্বক ফর্সা হয়ে যায়। চালের গুঁড়া দিয়ে কীভাবে বডি স্ক্রাবার তৈরি করবেন তা শিখুন-

স্ক্রাব বানাতে যা লাগবে তা হল ৫০ গ্রাম চালের গুঁড়া, ৩০ গ্রাম মসুর ডালের গুঁড়া, ২০ গ্রাম ওটস, ২০ গ্রাম মুলতানি মাটি, সামান্য হলুদ, ২ গ্রাম নিমের গুঁড়া, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল এবং সামান্য টোকদাই।

প্রণালী- একটি পাত্রে চাল ও মসুর ডালের গুঁড়া মিশিয়ে নিন। তারপর ওটস, মুলতানি মাটি, হলুদ এবং নিমের গুঁড়া দিয়ে একে একে ল্যাভেন্ডার তেল দিন।

তারপর টকদই ভালো করে মিশিয়ে পেস্টের মতো করে নিন। বেস একটি হোম স্ক্রাব তৈরি. এই স্ক্রাবটি একটি বোতলে কয়েকদিন রাখা যেতে পারে।

মুখ, ঘাড়, হাত ও পা সহ সারা শরীর আলতো করে স্ক্রাব করুন। ৫-১০ মিনিট অপেক্ষা করুন এবং ধুয়ে ফেলুন। তবে অতিরিক্ত ঘষবেন না।

নিয়মিত বডি স্ক্রাবার হিসেবে চালের গুঁড়া ব্যবহার করলে কয়েক দিনের মধ্যে ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে।

সূত্র: ইন্ডিয়া ডট কম

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি