1. admin@dainikprothomnews.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

‘নিত্যপণ্যের লাগামহীন দামে জনগণের নাভিশ্বাস’

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
  • ১৯০ জন দেখেছে

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে কার্যকর কোনো পদক্ষেপ নেই উল্লেখ করে ন্যাশনাল পিপলস অ্যালায়েন্সের চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন বলেন, বাজারে চাল, তেল, ডালসহ নিত্যপণ্যের দাম বেড়েছে। চড়া দামে শহুরে দরিদ্রদের অবস্থা।

শুক্রবার (৫ নভেম্বর) সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ও সিন্ডিকেট ব্যবসায়ীদের দমনে প্রতিবাদ সমাবেশ ও গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেলোয়ার হোসেন বলেন, দরিদ্র মানুষের সস্তায় কেনা শেষ পণ্য মোটা চালের কেজি ৫০ টাকায় পৌঁছেছে। অন্যান্য পণ্যের মূল্য সমীকরণ চালের দামের উপর নির্ভর করে। এতে কৃষক, শ্রমিক ও পেশাজীবীসহ সীমিত আয়ের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। সারাদেশে কালোবাজার বিরোধী তৎপরতা দেখা যাচ্ছে না।

তিনি বলেন, মজুতদারদের মজুদ ও গুদামজাতকরণের সংকট রয়েছে। ঊনবিংশ শতাব্দীর প্রথমার্ধে মহামারীর পরে, আমরা দেখেছি সারা বিশ্বের মানুষ একদিকে অনাহারে মারা যাচ্ছে, অন্যদিকে মজুদকারী সংস্থাগুলি তাদের পণ্যগুলি সমুদ্রে ফেলে দিচ্ছে। আমরা ‘৪৩ এবং ‘৭৪ এর সমালোচনামূলক ইতিহাসের সাক্ষী হয়েছি। করোনা মহামারী শুরু হওয়ার আগেই মজুতদারির কালো আউটে আক্রান্ত হয়েছিলাম।

তিনি আরও বলেন, কিছু অসাধু মধ্যস্বত্বভোগী লোনা পানির দেশে কৃত্রিম সংকট ও গুজব ছড়িয়ে অতিরিক্ত মুনাফা অর্জনের চেষ্টা করেছে। কীভাবে অস্থিতিশীলতা সৃষ্টি করে পেঁয়াজের বাজারকে অস্থিতিশীল করা হয়েছিল তার বড় প্রমাণ। বর্তমানে একদিকে করোনা মহামারী, কর্মসংস্থানের অভাবে বাড়ছে বেকারত্ব, ডেঙ্গু জ্বরের আতঙ্ক, অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ায় নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রা কঠিন হয়ে পড়েছে। এর একটাই কারণ, আয় কমার বিপরীতে সব কিছুর দাম বেড়েছে এবং সব টাকা পুঁজিপতিদের ঘরে বাজেয়াপ্ত হয়েছে।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ক্রয়ক্ষমতার মধ্যে আনার দাবি জানিয়ে তিনি বলেন, টিসিবি পণ্যের প্রাপ্যতা ও ভোক্তা অধিকার রক্ষা করে কালোবাজারি ও মজুদদারি দমনের সময় এসেছে। কৃষিতে মনোযোগ দিলে খাদ্যের যোগান বাড়ানোর পাশাপাশি অসঙ্গতি মোকাবেলা করা সম্ভব হবে। অন্যথায় আমাদের ভাগ্যে বিপর্যয় অপেক্ষা করছে।

সমাবেশে বক্তারা বলেন, গণজোট শুধু জনগণের কথা বলে। সিন্ডিকেট ব্যবসায়ীরা নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ করতে না পারলে দেশ ভয়াবহ সংকটে পড়বে। সরকার আমাদের দাবি না মানলে সারাদেশের জনগণের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্ট তুমুল আন্দোলন গড়ে তুলবে।

আরো বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার আন্দোলনের চেয়ারম্যান মহিবুল্লাহ পীর সাহেব স্তাপুরী, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী ও মহাসচিব আবদুল্লাহ আল মামুন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি