1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো কাঁচা মরিচ জন্মেছে

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ৩০৯ জন দেখেছে

মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো কাঁচা মরিচ জন্মেছে। মহাকাশচারীরাও সেই কাঁচা মরিচ খেয়েছেন। এ তথ্য নিশ্চিত করেছে নাসা। সেই ছবিও প্রকাশ পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

মহাকাশে কী কী জিনিস সম্ভব তা বোঝার জন্য গত জুনে পৃথিবী থেকে প্রচুর পরিমাণে সবুজ মরিচের বীজ নেওয়া হয়েছিল। নাসা জানিয়েছে, মহাকাশচারীরা দীর্ঘ সময় ধরে মঙ্গল বা চাঁদে থাকলে কী করা যেতে পারে তা বোঝার জন্য মহাকাশ স্টেশনে পরীক্ষাটি চালানো হয়েছিল।

নাসা জানিয়েছে, গত শুক্রবার মহাকাশ স্টেশনে বীজ থেকে প্রথম সবুজ মরিচ তোলা হয়। নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থার টুইট করেছেন যে তারা ফাজিতা বিফের সাথে স্পেস স্টেশনে কাঁচা মরিচ খেয়েছেন।

গত জুলাইয়ে, নাসা ঘোষণা করেছিল যে পৃথিবী থেকে নেওয়া বীজ চার মাসের মধ্যে মহাকাশ স্টেশনে সবুজ মরিচ জন্মাতে ব্যবহার করা যেতে পারে।

পরবর্তীকালে, ‘প্ল্যান্ট হ্যাবিট্যাট-০৪’ মিশনে এই প্রথমবারের মতো কাঁচা মরিচ গাছ মহাকাশে বীজ থেকে সরাসরি জন্মানোর কথা জানা গেছে। সে সময় নাসা বলেছিল, যদি এই গাছের কাঁচা মরিচ খাওয়ার মতো মনে হয়, তাহলে মহাকাশচারীরা মহাকাশ স্টেশনে তা চেষ্টা করবেন।

সেখানে জন্মানো বাকি কাঁচা মরিচের পুষ্টিগুণ পরীক্ষা করার জন্য পৃথিবীতে ফিরিয়ে আনা হবে। মহাকাশে জন্মানো বিভিন্ন ফল বা শাকসবজি খাওয়ার প্রভাবও মহাকাশচারীদের ওপর খতিয়ে দেখা হবে বলে জানা গেছে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি