1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

বিপদে ধৈর্য ধরা একটি বীরত্বপূর্ণ কাজ

ইসলাম ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৩৭৩ জন দেখেছে

প্রাণঘাতী বৈশ্বিক মহামারী করোনায় বিপর্যস্ত গোটা বিশ্ব। সব মানুষ চরম বিপদে পড়েছে। এই বিপদে ধৈর্য ধরা একজন মানুষের জন্য বীরত্বপূর্ণ কাজ। বিপদ সহ্য করার অনেক ফজিলত ও উপকারিতা রয়েছে। যার অন্তিম বরকত আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দিদার পাওয়া। হাদীসে বর্ণিত হয়েছে-

হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন: মুমিন নর-নারীর ওপর সময়ে সময়ে বিপদ-আপদ ও পরীক্ষা রয়েছে। কখনও কখনও বিপদ সরাসরি তার কাছে আসে। মাঝে মাঝে তার সন্তান মারা যায়। আবর কখনো তার সম্পদ হারায়নি। এই সমস্ত দুর্যোগে তার ধৈর্য্যের ফলে তার অন্তর পরিষ্কার হয়ে গেল এবং সে গুনাহের কলুষ থেকে মুক্ত হল। অবশেষে তিনি একটি নির্দোষ রেকর্ড সঙ্গে আল্লাহর সাক্ষাৎ. (তিরমিযী)

ধৈর্য একটি বীরত্বপূর্ণ কাজ কারণ যারা এই গুণের অধিকারী তাদের জীবনে অনেক কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হয়। যাঁরা এর বাইরে গিয়ে অভদ্র ও কুরুচিপূর্ণ, যাদের ভাষা কঠোর, তাঁরা জীবনে সফল হন না।

ধৈর্য বলতে আমরা কি বুঝি?
ধৈর্য একটি পুণ্য. মানুষের মেজাজের ভারসাম্য রক্ষা, আত্মনিয়ন্ত্রণ, বিপদে না পড়ে অবিচল থাকা, দ্রুত ফলাফলের আশা না করার নামই ধৈর্য।

কোনো পরিবর্তিত পরিস্থিতিতে নিজের মেজাজ পরিবর্তন না করা। সর্বদা একটি স্বাস্থ্যকর এবং যুক্তিসঙ্গত আচরণ বজায় রাখুন। ধৈর্য ও সহনশীলতা ছাড়া কোনো কাজই সফল হতে পারে না। সাফল্যের জন্য একটি তীক্ষ্ণ এবং কোমল মেজাজ প্রয়োজন।

যারা ধৈর্য হারায় তারা তাদের পাশে ভিড়তে চায় না। তাদের থেকে দূরে সরে যায়। তাই সুখ-দুঃখ, অসুস্থতা-উৎকণ্ঠা, দুশ্চিন্তা-দুশ্চিন্তায় সুস্থ ও সবল হতে বা জীবনে সফলতা অর্জনের জন্য ধৈর্যের প্রয়োজন। ধৈর্য মানুষের জন্য একটি বীরত্বপূর্ণ কাজ। একজন সাহসী মানুষ ছাড়া কেউ এই গুণের অধিকারী হতে পারে না।

সর্বোপরি
মুমিন বান্দার জন্য এটা শোভনীয় নয় যে সে বিপদে অধৈর্য হয়ে পড়ে। প্রাকৃতিক দুর্যোগ বা মহামারী হলে সে তার বিবেক হারাবে। ভেঙ্গে পড়বে চিন্তা-অস্থিরতায়। এটা একজন মুমিনের জন্য ঠিক নয়। হাদীসে বর্ণিত হয়েছে-
‘যে ব্যক্তি ধৈর্যের চেষ্টা করবে, আল্লাহ তাকে ধৈর্যের শক্তি দান করবেন। ধৈর্যের চেয়ে ভালো আর কি? ‘

মুমিনের ধৈর্য
ধৈর্যের তিনটি স্তর রয়েছে। মুমিন ব্যক্তি নিজের মধ্যে এই তিনটি স্তর বাস্তবায়ন করতে পারে। অন্য কারো পক্ষে মেনে চলা সম্ভব নয়। তারপর-
* নফসকে হারাম ও অবৈধ কাজ থেকে বিরত রাখা।
* নিজের নফসকে ইবাদত ও আনুগত্য করতে বাধ্য করা।
* যেকোনো বিপদে নিরবচ্ছিন্ন ধৈর্য ধারণ করা।

যখনই মহামারীর সমতুল্য কোনো রোগের প্রাদুর্ভাব ঘটে, ঘূর্ণিঝড়ের সমতুল্য কোনো বিপর্যয়কর প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়, তখনই সর্বশক্তিমান আল্লাহর পক্ষ থেকে মুমিনের জন্য পরীক্ষা বা আযাব হিসেবে গ্রহণ করা এবং এর বিনিময়ে আল্লাহর পক্ষ থেকে পুরস্কার লাভ করা। অথবা পুরস্কার পাওয়ার আশা করাই একজন মুমিনের আসল পরিচয়।

তবে হতাশ হওয়ার কিছু নেই যে-
কোনো মুমিন যদি চরম বিপদ ও হতাশার মুখে দুঃখের শব্দ ব্যবহার করে বা অন্যের কাছে তার আনন্দ প্রকাশ করে তবে তা ধৈর্যের পরিপন্থী হবে না। হাদিসে বর্ণিত হয়েছে যে, কিয়ামতের দিন এ কথা ঘোষণা করা হবে।
‘ধৈর্যধারণকারীরা কোথায়?’

ওইদিন ঘোষণা শোনার সঙ্গে সঙ্গে তিন ধরনের ধৈর্যধারণকারীর কথা বলা হবে। আর যারা ধৈর্য ধারণ করবে তাদেরকে তা ছাড়া জান্নাতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। তারা সফল হবে।

তাই কোনো মহামারি ছাড়াই জান্নাতে যেতে চাইলে প্রাকৃতিক দুর্যোগসহ সব দুর্যোগে মুমিনকে বীরত্বপূর্ণ ধৈর্যের গুণ অর্জন করতে হবে। সমাজের প্রতিটি ক্ষেত্রে ধৈর্য ও সাহসিকতার পরিচয় দিতে হবে।

আসুন আমরা ধৈর্য্য ধারণ করি এবং হাদীসের উপর আমল করি। সব বিপদ মোকাবেলা করে চরম ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। আমরা আমাদের জীবনে ধৈর্য ধরে নিজেকে প্রকৃত বীর হিসাবে পরিচয় করিয়ে দিই। আল্লাহ সবাইকে ধৈর্য্যশীল হিসেবে কবুল করুন। আমীন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি