1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ থেকে ব্যান্ডউইডথ কিনবে ভুটান

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৩১৫ জন দেখেছে

ভুটান ইন্টারনেট ব্যান্ডউইথ এবং ‘বিল্ড ভুটান’ কর্মসূচি বাস্তবায়নের জন্য বাংলাদেশ থেকে গ্রাফিক্স ডিজাইন ও মাল্টিমিডিয়ায় একজন মাস্টার ট্রেইনার পেতে আগ্রহ প্রকাশ করেছে।

বুধবার (৩ নভেম্বর) নেপালে ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কোয়ানতাসি আগ্রহ প্রকাশ করেন এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে তার সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

বৈঠকে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বিশেষ করে ভুটানের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইডথ আমদানির বিষয়টি আজ আলোচনায় আসে। গত মার্চে বাংলাদেশ সফরকালে ভুটানের প্রধানমন্ত্রী এ প্রস্তাব দেন। ব্যান্ডউইডথের সুবিধাজনক হার নিয়েও বৈঠকে আলোচনা হয়। ভুটান-ভারত-বাংলাদেশ অনুকূল সংক্রমণ হার তুলে ধরেছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশ ও ভুটানের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও ঐতিহাসিক বলে বর্ণনা করেন। তিনি মুক্তিযুদ্ধে ভুটানের সহযোগিতা এবং স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশ হিসেবে এই ভূমিকা তুলে ধরেন এবং ভুটানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ ও ভুটানের ভূগোল, ইতিহাস, ঐতিহ্য ও জীবনযাপন পদ্ধতি প্রায় অভিন্ন। তিনি দেশে ডিজিটাল প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, ডিজিটাল প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ বিশ্বের কয়েকটি দেশের মধ্যে একটি।

তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি বলেন, আমরা দেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল কানেক্টিভিটি নিয়ে এসেছি। ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষের কাছে মোবাইল ফোন অ্যাক্সেসযোগ্য করার জন্য গৃহীত যুগান্তকারী কর্মসূচির ধারাবাহিকতায় দেশে ১৭ কোটি মোবাইল সিম ব্যবহার করা হচ্ছে। দেশের কলকারখানা থেকে ৭০ শতাংশ মোবাইল সেটের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে। আমরা ৫জি মোবাইল সেট তৈরি ও রপ্তানি করছি।

অন্যদিকে, রাষ্ট্রদূত আগামী দিনে ভুটান ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তার প্রচেষ্টার কথা বলেন। তিনি বাংলাদেশের অব্যাহত অগ্রগতির প্রশংসা করেন, বিশেষ করে ডিজিটাল প্রযুক্তির ক্ষেত্রে। তিনি বলেন, বাংলাদেশ শুধু ভুটানের পরীক্ষিত বন্ধুই নয়, গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদারও।

মন্ত্রী বিল্ড ভুটান কর্মসূচি বাস্তবায়নে সম্ভাব্য সব ধরনের প্রযুক্তিগত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ডা. রফিকুল মতিন, সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক সাবাব বিন আহমেদ উপস্থিত ছিলেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি