1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

দীর্ঘ ১৯ মাস পর আবার চালু হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়

শিক্ষা ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ১৮৯ জন দেখেছে

দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। আবারও জনপ্রিয় হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। শহর থেকে লাল-নীল বাসে করে ক্যাম্পাসে আসছে শিক্ষার্থীরা। এ দৃশ্য প্রায় ভুলে গেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

করোনাভাইরাস (কোভিড-১৯) বিস্তারের কারণে গত বছরের ১০ এপ্রিল অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) তাদের ক্লাস স্থগিত করে। অবশেষে দীর্ঘ ১ বছর ৬ মাস ২৩ দিন মহামারী পরিস্থিতি কাটিয়ে উঠার পর মঙ্গলবার (২ নভেম্বর) থেকে কুবির ক্লাস কার্যক্রম শুরু হয়।

করোনা বন্ধের পর বিশ্ববিদ্যালয়ের উদ্বোধনী দিনে বিভিন্ন বিভাগ তাদের শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। তেমনই একটি বিভাগ হলো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ। আজ দুপুর ১২টায় বিভাগের শিক্ষকরা মাস্টার্স দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে ক্লাস কার্যক্রম শুরু করেন। স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারও বিতরণ করা হয়।

পদার্থ বিজ্ঞানের ১১ তম আবর্তনের ছাত্র ওয়াফি বলেন, “এত দিন পর আজ সশরীরে ক্লাস করতে পেরে আমি খুব খুশি। ভার্চুয়াল ক্লাস এবং সশরীরে ক্লাসের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

এদিকে গতকাল থেকে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ, বাবুই চত্বর, সানসেট ভ্যালি, মুক্তমঞ্চ, গোলচত্বরসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। শহীদ মিনারে রাতের আড্ডা, বিকেলে খোলা ক্যাম্পাসে পাখির মতো উড়ে যাওয়া কিংবা রাতে ভিসি টংয়ের সুরে গিটারে মুখ ভিজানো সবই আগের মতোই। সবাই একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময়ে ব্যস্ত। কেউ বন্ধুর সাথে চা খাচ্ছে আর বন্ধুরা টং দোকানে গানের আসর বসিয়েছে।

এ বিষয়ে অধ্যাপক ড. জিএম মনিরুজ্জামান বলেন, দীর্ঘদিন পর ক্লাস শুরু হওয়ায় আমরাও খুশি। পরিচিত মুখগুলোকে আবার দেখা ছাড়া আর কিছু নেই। আমি আশা করি রাজ্যাভিষেকের সময় বন্ধ সেশন জ্যাম কাটিয়ে আবার শিক্ষার্থীদের সাথে এগিয়ে যেতে পারব।

বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এম রবিউল আউয়াল চৌধুরী বলেন, “শিক্ষার্থীরাই শিক্ষকের পরিচয়। দীর্ঘদিন বন্ধ থাকায় তাদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে আমরা শ্রেণি কার্যক্রম এগিয়ে নেব।’

ক্লাসের প্রথম দিন মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন উপাচার্য ড. এমরান কবির চৌধুরী বলেন, শিক্ষার্থীদের সুবিধার্থে পরিবহন সেবা বাড়ানো হয়েছে। আমরা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের দিকেও নজর দিই যাতে তারা তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ৮১তম সিন্ডিকেট সভায় ২৭ অক্টোবর ও ২ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে সশরীরের কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেয় কুবি প্রশাসন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি