1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

জাটকা নিধনে নিষেধাজ্ঞা শুরু; -মোবাইল কোর্টের অভিযান চলবে

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ১৫০ জন দেখেছে

সোমবার (০১ নভেম্বর) থেকে জাটকা শিকারের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। আগামী বছরের ৩০ জুন পর্যন্ত দেশে জাটকা সংগ্রহ, পরিবহন, মজুদ, বিক্রি ও বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এ সময় জাটকা নিধন বন্ধে অভিযান ও ভ্রাম্যমাণ আদালত সারাদেশে অব্যাহত থাকবে।

এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন জানান, আজ (০১ নভেম্বর) থেকে আট মাসের জন্য জাটকা নিধনে নিষেধাজ্ঞা শুরু হয়েছে। এ সময় জাটকা শিকার, সংগ্রহ, সংরক্ষণ বা বিক্রি করা যাবে না। ইলিশ মাছের উৎপাদন বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় অভিযান ও ভ্রাম্যমাণ আদালত চলবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেশ কিছু কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

জাটকা নিধন প্রতিরোধে কার্যক্রম:
* পটুয়াখালীর কলাপাড়া উপজেলার আন্দরমানিক নদীতে ইলিশের চতুর্থ অভয়ারণ্যে আগামী জানুয়ারি পর্যন্ত তিন মাস সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। এ সময় নদীতে নিয়মিত অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

* জাটকাসহ অন্যান্য সামুদ্রিক মাছের ডিম, লার্ভা ও পেনা সংরক্ষণের লক্ষ্যে অবৈধ জাল নির্মূলে দুই ধাপে জানুয়ারি মাসে ১৫ দিন বিশেষ চিরুনি অভিযান চালানো হবে।

* বাকি পাঁচটি অভয়ারণ্যে মার্চ ও এপ্রিল দুই মাস সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। এ সময় অভয়ারণ্যে নিয়মিত অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

* জাটকা সংগ্রহ থেকে বিরত থাকা জেলেদের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস প্রতি মাসে ৪০ কেজি হারে ভিজিএফ চাল বিতরণ করা হবে।

* জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২২ ইলিশ সম্পদের উন্নয়ন এবং জাটকা সংরক্ষণের প্রচারের লক্ষ্যে আরও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মার্চ ও এপ্রিল মাসে পালিত হবে।

এছাড়া জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জনসচেতনতা সভাসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারণা, ব্যানার, ফেস্টুন ও লিফলেট বিতরণ করা হবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি