1. admin@dainikprothomnews.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

জাটকা নিধনে নিষেধাজ্ঞা শুরু; -মোবাইল কোর্টের অভিযান চলবে

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ১৬২ জন দেখেছে

সোমবার (০১ নভেম্বর) থেকে জাটকা শিকারের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। আগামী বছরের ৩০ জুন পর্যন্ত দেশে জাটকা সংগ্রহ, পরিবহন, মজুদ, বিক্রি ও বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এ সময় জাটকা নিধন বন্ধে অভিযান ও ভ্রাম্যমাণ আদালত সারাদেশে অব্যাহত থাকবে।

এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন জানান, আজ (০১ নভেম্বর) থেকে আট মাসের জন্য জাটকা নিধনে নিষেধাজ্ঞা শুরু হয়েছে। এ সময় জাটকা শিকার, সংগ্রহ, সংরক্ষণ বা বিক্রি করা যাবে না। ইলিশ মাছের উৎপাদন বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় অভিযান ও ভ্রাম্যমাণ আদালত চলবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেশ কিছু কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

জাটকা নিধন প্রতিরোধে কার্যক্রম:
* পটুয়াখালীর কলাপাড়া উপজেলার আন্দরমানিক নদীতে ইলিশের চতুর্থ অভয়ারণ্যে আগামী জানুয়ারি পর্যন্ত তিন মাস সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। এ সময় নদীতে নিয়মিত অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

* জাটকাসহ অন্যান্য সামুদ্রিক মাছের ডিম, লার্ভা ও পেনা সংরক্ষণের লক্ষ্যে অবৈধ জাল নির্মূলে দুই ধাপে জানুয়ারি মাসে ১৫ দিন বিশেষ চিরুনি অভিযান চালানো হবে।

* বাকি পাঁচটি অভয়ারণ্যে মার্চ ও এপ্রিল দুই মাস সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। এ সময় অভয়ারণ্যে নিয়মিত অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

* জাটকা সংগ্রহ থেকে বিরত থাকা জেলেদের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস প্রতি মাসে ৪০ কেজি হারে ভিজিএফ চাল বিতরণ করা হবে।

* জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২২ ইলিশ সম্পদের উন্নয়ন এবং জাটকা সংরক্ষণের প্রচারের লক্ষ্যে আরও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মার্চ ও এপ্রিল মাসে পালিত হবে।

এছাড়া জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জনসচেতনতা সভাসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারণা, ব্যানার, ফেস্টুন ও লিফলেট বিতরণ করা হবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি