1. admin@dainikprothomnews.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

সুন্দরবনের দুবলার চরে শুঁটকি মৌসুম শুরু; সাগরের মাঝে সূর্যোদয় ও সূর্যাস্তের মনোমুগ্ধকর দৃশ্যে মুগ্ধ পর্যটকরা

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ১৮৯ জন দেখেছে

সুন্দরবনের দুবলার চরের সৌন্দর্য্য আর বৈচিত্রে ভরপুর দুবলার চর। জেলে পল­ী হিসেবে পরিচিত। বর্তমানে শুঁটকি মৌসুমকে ঘিরে চরটি জমজমাট হতে শুরু করেছে। সুন্দরবন ঘেঁষা কুঙ্গা ও মরা পশুর নদের মাঝে প্রায় ৮১ বর্গমাইলের বিচ্ছিন্ন এই চরের নাম ‘দুবলা’। চরটিকে কেন্দ্র করে অর্থনৈতিক সম্ভাবনার হানছানি পাচ্ছে বাংলাদেশ।

সুন্দরবনের গহীন অরণ্যের পাশে সাগরের মাঝে সূর্যোদয় ও সূর্যাস্তের মনোমুগ্ধকর দৃশ্যের দেখা মেলে এখান থেকে। ধু-ধু বালুকাময় এই চর সংলগ্ন বনে শত শত চিত্রা হরিণের অবাধ বিচরন এবং অন্যদিকে সমুদ্রের তরঙ্গমালার হাতছানি যেকোন পর্যটককে বিমুগ্ধ ও আনমনা করে তোলে। শুরু হয়েছে পুরোদমে শুঁটকি প্রক্রিয়াকরণ।

বঙ্গোপসাগর উপকূলে দুবলার চর, আলোরকোল, নারকেল বাড়ীয়া, শেলার চর ও মেহের আলীর চর নিয়ে সুন্দরবনের সর্ববৃহৎ সামুদ্রিক মাছ শুঁটকি পল­ী কেন্দ্র দুবলার চরে অবস্থান। চলতি শুঁটকি মৌসুমকে ঘিরে ভীষণ জমজমাট হয়ে উঠেছে সুন্দরবনের দুবলার চরের জেলে পল­ী। সমুদ্র থেকে মাছ এনে শুকিয়ে শুঁটকি তৈরি করছেন হাজার হাজার জেলেরা। মাছ ধরার এ মৌসুম আজ থেকে শুরু হয়ে চলবে ৩১ মার্চ পর্যন্ত। সাগর থেকে মাছ ধরে জেলেদের ফিরে আসার দৃশ্য ও শুঁটকি তৈরি এবং বিক্রির দৃশ্য সত্যিই মনোলোভা ও উপভোগযোগ্য। বর্ণনাতীত এ অপার্থিব দৃশ্য সুন্দরবনের দুবলার চরের জেলে পল­ী!

সরেজমিনে দেখে গেছে, সুন্দরবনের দক্ষিণে অবস্থিত দুবলার চরের অস্থায়ী শুঁটকি পল­ীর ঘরগুলো তৈরি করা হয়েছে ছোন ও বাঁশ দিয়ে। সাগর থেকে ধরে আনা মাছ রোদে শুকিয়ে শুঁটকি উৎপাদনের ধুম পড়েছে এ পল­ীতে। বাঁশের মাঁচা করে ও পাটিতে খোলা আকাশের নিচে রোদে শুকিয়ে তৈরি করা হয় শুঁটকি। এখানে ভ্রমণে আসা পর্যটকরা ভীষণ মুগ্ধতা নিয়ে শুঁটকি কিনে নিয়ে যায় নিজ নিজ গন্তব্যে।

পূর্ব সুন্দরবন বিভাগ সূত্রে জানা গেছে, শুটকি খাত থেকে রাজস্ব আদায়ের টার্গেট ধরা হয়েছে সাড়ে ৩ কোটি টাকা। গত ২০১৮-১৯ সালে শুঁটকি আহরণ মৌসুমে জেলেদের আহরিত ৪১ হাজার ৫৪ কুইন্টাল শুঁটকি থেকে বনবিভাগ ২ কোটি ৪৭ লক্ষ টাকা ও ২০১৯-২০ মৌসুমে ৪৪ হাজর ৭১৩ কুইন্টাল শুঁটকি থেকে বনবিভাগ ৩ কোটি ১৭ লক্ষ টাকা রাজস্ব আদায় হয়েছে।

জেলেরা জানান, দক্ষিণাঞ্চলের সাতক্ষীরা, খুলনা, পাইকগাছা, পিরোজপুর, বরগুনা, মোংলা ও রামপালের বিভিন্ন এলাকা থেকে শুঁটকি তৈরিতে দুবলার জেলে পল­ীর অধীনে এসব চরে এসে অস্থায়ী বসতি গড়েন। আগামী পাঁচ মাস তারা এখানে শুঁটকি তৈরি করবেন। এই শুঁটকি ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় রফতানি হবে।

জেলে পল­ীর ব্যবসায়ী ও জেলেরা জানান, দুবলার চরে প্রতি বছর অনুষ্ঠিত হয় রাসমেলা। আর সে সময় বেশি শুঁটকি বিক্রি হয়। কিন্তু এবার করোনার কারণে শুধু রাস উৎসব হবে। মেলা না হওয়ায় লোক সমাগম কম হবে এতে শুঁটকি বিক্রিও কমে যাবে। মাছ শুকানোর সময় কথা হয় শুঁটকি তৈরির কারিগর রহমান নামের এক জেলের সাথে।

তিনি জানান, কার্তিক মাসে এখানে আসেন। আর চৈত্র মাসে চলে যান। সাগর মোহনায় তারা মাছ শিকার করেন। তারপর তা রোদে শুকিয়ে শুঁটকি প্রক্রিয়া করা হয়। পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. বেলায়েত হোসেন বলেন, দুবলার চরে গত বছরের ন্যায় এবারও শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব বা রাস মেলা অনুষ্ঠিত হবে না। তবে সনাতন ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হবে।

তিসি বলেন, এবারের রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নানে অংশ নিতে ১৭ নভেম্বর সকালে মোংলা থেকে সুন্দরবনের আলোরকোলের দুবলার চরের উদ্দেশ্যে নৌযানে করে সুন্দরবন বিভাগের অনুমতিপত্র নিয়ে যাত্রা করবেন আয়োজকরা। শুধু সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার করে সেখানে যেতে পারবেন সনাতন ধর্মের পুণ্যার্থীরা।

তিনি আরও জানান, সুন্দরবন অভ্যন্তরের ১৩টি মাছ সংগ্রহ, প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণ কেন্দ্র নিয়ে গঠিত দুবলার জেলে পল­ী। এবারের জেলে পল­ী থেকে রাজস্ব আদায় বেশি হবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি