1. admin@dainikprothomnews.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী উপকারী শাক ৩টি সম্পর্কে জেনে নিন

পটল বীজ খেলে কি হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
  • ২২৫ জন দেখেছে

বাঙালির রান্নাঘরে সবজির ঝুড়ি না থাকলে কী হয়! পটল দিয়ে বাহারি সব পদ তৈরি করা যায়। কিন্তু বিপদের বীজ নিয়ে।

এর বীজ বেশ শক্ত এবং অনেকেই খেতে চায় না। কেউ কেউ রান্না করার সময় বীজ ফেলে দেন। আবার অনেকে বীজ দিয়ে পটল খেতে পছন্দ করেন।

বিশেষ করে পটল ভাজার ক্ষেত্রে অনেকেই বীজ ফেলে দেন। আপনিও যদি বীজ দিয়ে পটল খাওয়ার দলে পড়েন, তাহলে আপনার অজান্তেই জেনে নিন শরীরের কতটা উপকার হচ্ছে।

>> পটল কোলেস্টেরল ও রক্তে শর্করার মাত্রা কমায়। পটলের বীজও তাই করে। এই বীজ শরীরে প্রবেশ করলে কোলেস্টেরল এবং রক্তে শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

>> বিজ্ঞানীরা বলছেন, পটলের বীজের কিছু উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে জ্বর-সর্দি-কাশিও কমে।

>> হজমের সমস্যা কমাতেও পটল কার্যকরী। এর জন্য বীজের সঙ্গে পটল পিষে ধনে পাতার সঙ্গে মিশিয়ে নিন। অল্প পানিতে ভিজিয়ে দিনে ৩-৪ বার পান করুন। হজমের সমস্যা কমে যাবে।

>> পটলের বীজ রক্ত বিশুদ্ধ করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। পটলের বীজ শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে পারে।

>> যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্যও পটল ও এর বীজ উপকারী। নিয়মিত পটল খেলে এই সমস্যা কিছুটা হলেও কমানো যায়।

মনে রাখবেন, পটলের বীজের অনেক উপকারিতা আছে, কিন্তু আস্তরণ খুবই শক্ত। প্রায়শই এটি হজম হয় না বা পেটে ব্যথা হতে পারে। যাইহোক, এটি খুব বিরল।

সূত্র: হেলথ বেনিফিটস টাইমস

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি