1. admin@dainikprothomnews.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী উপকারী শাক ৩টি সম্পর্কে জেনে নিন

তথ্যপ্রযুক্তিতে ২০ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি হয়েছে বললেন: অর্থমন্ত্রী

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
  • ২০৬ জন দেখেছে

বিজয়ী স্টার্টআপদের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, তথ্যপ্রযুক্তির মাধ্যমে দেশে ২০ লক্ষ যুবকের কর্মসংস্থান করা সম্ভব হয়েছে।

শনিবার (৩০ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মাল্টিপারপাস অডিটোরিয়ামে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট (বিগ) ২০২১’-এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, ২০ বছর আগে ফেসবুক, উবার, এয়ার-বিএনবি, টুইটার, লিঙ্কডইন, টেসলা বা ড্রপবক্সের মতো কোনো আমেরিকান প্রযুক্তি কোম্পানি ছিল না। গুগল এমনকি ২১ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল। এই কোম্পানিগুলো কয়েক বছরে শত শত বিলিয়ন বা এমনকি ট্রিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এসব প্রযুক্তি কোম্পানি সেবা খাতে বিপ্লব ঘটিয়েছে। অনেক ঐতিহ্যবাহী কোম্পানি শুধুমাত্র তরুণদের উদ্ভাবনী শক্তির মাধ্যমে বাজার দখল করেছে।

তরুণরা মেধাবী ও দেশপ্রেমিক উল্লেখ করে তিনি বলেন, জীবনের চলার পথে সব সমস্যাকে সম্ভাবনায় পরিণত করে তরুণরা এগিয়ে যাবে।

অর্থমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেমের যাত্রা শুরু হয় ২০১০ সাল থেকে। বর্তমানে দেশে আড়াই হাজারের বেশি স্টার্টআপ কাজ করছে। এগুলো আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশে বর্তমানে ৪০টিরও বেশি এক্সেলেরেটর এবং ইনকিউবেটর প্রোগ্রাম রয়েছে। স্টার্টআপগুলি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ১৫ লক্ষের বেশি লোকের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এনএম জিয়াউল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব ড. মোঃ আব্দুল মান্নান, আইডিয়া প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আব্দুর রকিব প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, দেশ-বিদেশের ৭ হাজারের বেশি স্টার্টআপ ‘বিগ-২০২১’ প্রতিযোগিতার জন্য আবেদন করেছে। বেশ কয়েকটি রাউন্ড বাছাইয়ের পর, এই স্টার্টআপগুলির মধ্যে ৪৬টি গ্র্যান্ড ফিনালে অংশ নেয়। যেটিতে ওপেনরফ্যিাক্টরি স্টার্টআপ প্রথম এক মিলিয়ন ডলার জিতেছে।

দেশের শীর্ষ ২৬টি স্টার্টআপ
টিঙ্কার’স টেকনোলজিস লিমিটেড, বণ্টন কানেক্ট, র্যা ডএসিস্ট, বইঘর, অলওয়েল বিডি লিমিটেড, ল্যান্ডনক লিমিটেড, ইনোভেইস টেকনোলজিস, লাইফস্প্রিং কন্সালটেন্সি লিমিটেড, আইডিয়া থ্রি-ডি সলিউশনস, ক্যাপ্টেন আর্থ, ওপেনরিফ্যাক্টরি, আপস্কিল, সাইকিওর অর্গানাইজেশন, প্লাস্টাইল, ব্রেইলি টেক লিমিটেড, ইনক্লুশন এক্স, স্মার্ট হোয়াইট কেইন, ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড, ঘোস্ট কিচেন বাংলাদেশ, অ্যান্টস এরিয়াল সিস্টেমস, আলো, সাইনটিকো ডটকম, খেলবেই বাংলাদেশ, জোবাইক, অনলাইন সহপাঠী ও রোবোল্যাব।

শীর্ষ ১০ আন্তর্জাতিক স্টার্টআপ
থার্মো নর্থ, মাই ক্যাশ মানি পিটিই লিমিটেড, এগ্রোভিজিও, ইঙ্ক স্পায়ার্ড, ডব্লিউটিম, সোসো কেয়ার, গ্র্যান্ট মাস্টার, বায়ো মেক, ইভরেকা, কেয়ার ফর্ম ল্যাবস প্রাইভেট লিমিটেড।

আইডিয়া প্রকল্পের শীর্ষ ১০টি স্টার্টআপ
অল্টারইয়ুথ, অক্সিজেট, ব্লাডম্যান, ভূমিজো লিমিটেড, জাহাজী লিমিটেড, বাইক লক, দ্য টু আওয়ারস্ জব, গারবেজম্যান লিমিটেড, অভিযাত্রিক, স্বাধীন মিউজিক।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি