1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

২০২২ সালে দেশে জাপানি বিনিয়োগের ঢেউ আসবে বলে জানিয়েছেনঃ পররাষ্ট্রমন্ত্রী

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ১৮৮ জন দেখেছে

পররাষ্ট্র মন্ত্রী. এ কে আব্দুল মোমেন বলেন, “২০২২ সালে জাপানি অর্থনৈতিক অঞ্চল তৈরি হলে বাংলাদেশ জাপান ভিত্তিক কোম্পানি এবং যৌথ উদ্যোগে বিনিয়োগের একটি নতুন তরঙ্গ প্রত্যাশা করে।”

তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগ, বাণিজ্য এবং জি-টু-জি এবং পি-টু-পি সংযোগকে স্বাগত জানায়। অনেক ক্ষেত্রে, জাপান এবং বাংলাদেশ অবকাঠামো উন্নয়নে বা আইসিটির মতো উদীয়মান খাতে উন্নয়ন সহযোগী হতে পারে।

বুধবার (২৭ অক্টোবর) জাপান-বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১-এ ভাষণ দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

আবদুল মোমেন বলেন, “যেহেতু ক্রমবর্ধমান বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগের পরিপ্রেক্ষিতে জাপান বাংলাদেশের শীর্ষ পাঁচ বিদেশী বিনিয়োগকারীদের মধ্যে একটি, তাই এটি অর্থ, নির্মাণ, মূলধন এবং প্রযুক্তিতে মেগা-প্রকল্পে আমাদের অন্যতম প্রধান অংশীদার হতে পারে।”

তিনি বলেন, ‘জাপান ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক এখন ভিন্ন উচ্চতায় পৌঁছেছে। দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে তিন বিলিয়ন মার্কিন ডলারে। জাপানে আমাদের রপ্তানির পরিমাণ ১.২ বিলিয়ন ডলার এবং জাপান থেকে আমাদের আমদানির পরিমাণ ১.৮ বিলিয়ন ডলার। ‘

তিনি বলেন, আমরা আমাদের বিনিয়োগ, পণ্য ও রপ্তানি বাজারকে বহুমুখী করতে চাই। আমরা শিল্প এবং ভোক্তা উভয়কেই বিশ্ববাজারে সর্বোত্তম উপায়ে পরিবেশন করতে চাই। বিদেশে বাংলাদেশি মিশনগুলোকে ব্যবসায়িক ও অর্থনৈতিক উদ্যোগে সহায়তা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও জাপানের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সূত্রপাত হয়েছিল আমরা তার সুফল এখনো ভোগ করছি। বর্তমানে আমরা অর্থনৈতিক কূটনীতিতে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। ”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এখন শেখ হাসিনার এই অলৌকিক উন্নয়নের গল্প বলা হচ্ছে, এটাই বাংলাদেশের গল্প।

বিশ্বের বিভিন্ন দেশ যখন কোভিড-১৯ মহামারী কাটিয়ে উঠতে পারেনি, তখন বাংলাদেশ দ্রুত এই মহামারি মোকাবেলা করে দেশের অর্থনৈতিক অগ্রগতি ধরে রেখেছে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি