1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

ছাদে জামরুল চাষ করার সহজ উপায়

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১
  • ১৯১ জন দেখেছে

এখন ছাদ বাগান গ্রাম ও শহরে জনপ্রিয় হয়ে উঠছে। দেশের মানুষ ছাদ বাগানের দিকে ঝুঁকছে অ-বিষাক্ত ফল ও সবজি পেতে। ফুল ও শোভাময় গাছের চেয়ে ছাদে ফল ও সবজি রোপণ করা ভালো। ফল হিসেবে জামরুল আমাদের দেশে জনপ্রিয়। জামরুল সহজেই ছাদে চাষ করা যায়। তাই চাষ পদ্ধতি জেনে নিন।

জামরুলকে সব অবস্থায় কাঁচা বা পাকা খাওয়া যায়। মৌসুমে জামরুল বিভিন্ন পর্যায়ে জামরুলকে ধরে। ফলের আকৃতি অনেকটা নাশপাতির মতো, সাদা মোমের মতো। কিন্তু আজকাল লাল ও সবুজ জামরুল উদ্ভাবিত হয়েছে। পানসে জামরুলের ছোট জাত ছাড়াও এখন জামরুলের মিষ্টি এবং বড় জাত দেশে এসেছে।

সম্প্রতি দেশে জামরুলের কিছু নতুন জাত এসেছে। যেগুলো আকারে বড়, স্বাদে মিষ্টি। সবাই একে থাই জামরুল বলে ডাকে কারণ এই জামরুলের জাতগুলো থাইল্যান্ড থেকে এসেছে।

জামরুলের আধুনিক জাতগুলি ঝোপঝাড় ও খাটো। তাই এই প্রজাতিগুলো ছাদে অর্ধেক ড্রামে লাগানো যেতে পারে। যাইহোক, যদি আঙ্গিনায় জায়গা থাকে তবে এটি একটি টব বা ড্রামের চেয়ে মাটিতে রোপণ করা ভাল। অর্ধেক ড্রাম মে মাসের মধ্যে অর্ধেক এবং অর্ধেক গোবর বা জৈব সার মিশিয়ে দুই আঁশযুক্ত মাটি দিয়ে ভরাট করতে হবে।

প্রতিটি হাফ ড্রামে ১ কেজি কাঠের ছাই এবং ৫০০ গ্রাম হাড়ের গুঁড়া, ২৫০ গ্রাম টিএসপি, ১৫০ গ্রাম এমওপি এবং ৫০ গ্রাম বোরন সার মিশিয়ে নিন। তবে মাটি ভরাটের জন্য ড্রামের উপরের প্রান্ত থেকে কমপক্ষে দুই ইঞ্চি খালি রাখুন।

মাটিতে লাগানো গাছ বেশি জন্মে। যদি একাধিক কলম ব্যবহার করা হয়, এক কলম থেকে অন্য কলমের দূরত্ব ৩-৪ মিটার হওয়া উচিত। তবে বাগান করতে চাইলে চারদিকে সমান দূরত্বে কলম লাগাতে হবে। কলম করার জন্য জুন-জুলাই সেরা সময়। তবে বছরের যেকোনো সময় জামরুল গাছ লাগানো যেতে পারে। নির্দিষ্ট স্থানে চারদিকে আধা মিটার মাপের গর্ত করতে হবে।

গর্তের মাটি প্রতি গর্তে ১৫ কেজি গোবর সার, ১ কেজি কাঠের ছাই এবং ৫০০ গ্রাম হাড়ের গুঁড়া মিশিয়ে দিতে হবে। গর্তের মাঝখানে কলমটি রেখে শুরুতে মাটি চাপা দিন। লাঠি কবর দিতে হবে। রোপণের পর হালকা সেচ এবং শুকানোর সময় সেচ। প্রতি বর্ষার আগে রাসায়নিক সার প্রয়োগ করে ছোট গাছ ও ফলের গাছ উপকৃত হয়।

প্রতিটি ফলদায়ক গাছে ১০ কেজি গোবর সার, ৫০০ গ্রাম সরিষার ভুসি, ১ কেজি ইউরিয়া, ৫০০ গ্রাম এমওপি এবং ৫০০ গ্রাম টিএসপি সারের সাথে মিশিয়ে দিতে হবে মাটি থেকে একটু দূরে চারদিকে। এসব সমস্যা অনুভব করলে ছাদের বাগানে গাছের গোড়ায় প্রতি গাছে ৪-৬ ট্যাবলেট সার পুঁতে দিলে সারা বছর সুফল পাওয়া যায়।

ছাদে জামরুল গাছ লাগানোর পর নিয়মিত পরিচর্যা করতে হবে। নিয়মিত পরিমাণে পানি দিতে হবে। তাহলে আশানুরূপ ফলন পাওয়া যাবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি