1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

খুদে ডাক্তার কর্মসূচি একটি ভিন্ন ধরনের উদ্যোগঃ স্বাস্থ্যমন্ত্রী

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ২৪০ জন দেখেছে

স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক বলেন, ছোট ডাক্তার কর্মসূচির উদ্যোগ প্রশংসার দাবি রাখে। শিক্ষার্থীরা নিজেদের জানবে, অন্যান্য শিক্ষার্থীদের অবহিত করবে এবং তাদের পরামর্শের পাশাপাশি পরিসেবা প্রদান করবে। এটি একটি ভিন্ন ধরনের উদ্যোগ।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাজধানীর গুলশান-২ এর হোটেল আমারিতে ‘ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে চিকিৎসক কার্যক্রম’ বিষয়ক একটি অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে, স্বাস্থ্যমন্ত্রী শিশু বিশেষজ্ঞদের কৃমিনাশক ট্যাবলেট দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় মন্ত্রী কৃমির ওষুধ খাওয়ানোর কর্মসূচি সম্পর্কে বলেন, প্রতি বছর চার কোটি শিক্ষার্থীকে কৃমির ট্যাবলেট খাওয়ানো হয়। যা দুই ধাপে ৮ কোটি। একটি বিশাল কাজ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয় এই কাজে সহযোগিতা করছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুদের উৎসাহিত করা দরকার। তারাই ভবিষ্যতের ভবিষ্যৎ। তাদের মধ্যে ভবিষ্যৎ চিকিৎসকও থাকবেন।

শিশুদের মাধ্যমে শিশুদের স্বাস্থ্য শিক্ষা প্রদানের লক্ষ্যে ২০১১ সালে খুদে ডাক্তার প্রোগ্রাম শুরু করা হয়েছিল। জুনিয়র ডাক্তারদের স্কুলের ক্লাস বা বিভাগের জন্য তিনজন হিসেবে নির্বাচিত করা হয়। এজন্য প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর ছাত্র এবং মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ, সপ্তম ও নবম শ্রেণীর ছাত্রছাত্রী নির্বাচন করা হয়। এই নির্বাচিত শিক্ষার্থীদের ক্ষুদে ডাক্তার উপাধি সহ একজন শ্রেণী শিক্ষক বা গাইড শিক্ষকের মাধ্যমে তাদের কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়।

শিশু বিশেষজ্ঞদের কাজের কথা উল্লেখ করে কর্মকর্তারা বলেন যে তারা নির্ধারিত শ্রেণীর শিক্ষার্থীদের স্বাস্থ্য বার্তা দিচ্ছিল, জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে বছরে দুবার কৃমিনাশক ওষুধ সেবন করছিল এবং স্বাস্থ্য পরীক্ষা করছিল (ওজন, উচ্চতা এবং পরিমাপ শিক্ষার্থীদের দৃষ্টি দুবার। এছাড়াও, স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন দিনগুলিতে সক্রিয় অংশ নেওয়া ছোট ডাক্তারদের দলের অন্যতম প্রধান কার্যক্রম। যা একজন গাইড শিক্ষকের তত্ত্বাবধানে পরিচালিত হয়।

স্বাস্থ্য পরীক্ষার উদ্দেশ্য
১. শিক্ষার্থীদের উচ্চতা, ওজন পরিমাপ এবং দৃষ্টিশক্তি পরীক্ষা করুন।
২. শিক্ষার্থীদের নিজ নিজ উচ্চতা, ওজন এবং দৃষ্টিশক্তি সম্পর্কে সচেতন করা
৩. উচ্চতা, ওজন এবং দৃষ্টিশক্তিতে কোন সমস্যা থাকলে তা প্রতিকার করা উচিত।

দেশের সকল প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে এই কার্যক্রম শুরু হয়েছে। এটিকে ত্বরান্বিত করতে এবং ২২ আগস্ট থেকে ৯ অক্টোবর ২০১৮ পর্যন্ত সকল মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষুদে-ডাক্তার কার্যক্রম চালু করার জন্য, দেশের সকল সিটি কর্পোরেশনের জোনাল মেডিকেল অফিসার, জেলার সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার, উপজেলা পর্যায়ের সকল মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের জন্য এক দিনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। পরবর্তীতে ইউনিয়ন পর্যায়ে কর্মরত সহকারী স্বাস্থ্য পরিদর্শক সহ সকল স্বাস্থ্য পরিদর্শক, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক, প্রথম শ্রেণীর পৌরসভার মেডিকেল অফিসার বা স্বাস্থ্যকর্মীরা মাঠ পর্যায়ে কৃমি নিয়ন্ত্রণ এবং ক্ষুদে-ডাক্তার কার্যক্রমকে সফলভাবে বাস্তবায়ন করেন। এই উদ্দেশ্যে একটি একদিনের প্রশিক্ষণ কর্মশালার পরিকল্পনা করা হয়েছিল। যদিও পরিকল্পনা অনুসারে কাজ শুরু করা হয়েছিল, করোনার কারণে, প্রায় এক বছরের জন্য সেই কার্যক্রম ব্যাহত হয়েছিল এবং এটি ২০২১ সালের এপ্রিলে সফল হয়েছিল।

২৫ তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে পালিত হবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি