1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

এসএসসির প্রশ্নফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপ

শিক্ষা ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ২০৩ জন দেখেছে

এবারের এসএসসি-সমমানের পরীক্ষায় কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে। পরীক্ষার দিন বাবা -মা এবং সাধারণ মানুষকে কেন্দ্রের ২০০ গজের মধ্যে প্রবেশে বাধা দেওয়া হবে। জানা গেছে, প্রশ্ন রোধে সারা দেশে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মোড়ানো প্রশ্নপত্র পাঠানো হবে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) এসএসসি-সমমানের পরীক্ষার প্রস্তুতির জন্য শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, ১৪ নভেম্বর থেকে এসএসসি-সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। কীভাবে শিক্ষা নিশ্চিত করা যায় সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং পরীক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার প্রস্তুতি, নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো। মাহবুব হোসেন সভাপতিত্ব করেন।

এসএসসি পরীক্ষা শুরুর জন্য শিক্ষা বোর্ডের প্রস্তুতির পর্যায় সম্পর্কে সভায় প্রশ্ন করা হয়েছিল। পরীক্ষা কেন্দ্রে কীভাবে কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা যায় সে বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ফয়েল পেপারে মোড়ানো প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, মাইক্রিং করে কেন্দ্রের বাইরে ভিড় না করার জন্য অভিভাবকদের সতর্ক করার নির্দেশ দিলেন কেন্দ্রীয় সচিব।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম রাতে বলেন, আমাদের শিক্ষা মন্ত্রণালয়ের সভায় প্রশ্ন করা হয়েছে এসএসসি পরীক্ষার প্রস্তুতির ধাপ কি? আমাদের সকল প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রশ্নপত্র সরকারি কোষাগারে পাঠানো হয়েছে। ঢাকা বোর্ডের অধীনে ১৩ টি জেলার মধ্যে ৮ টিতে ওএমআর আসন, উত্তরপত্র এবং অতিরিক্ত উত্তরপত্র পাঠানো হয়েছে। বাকি ৫ টি জেলা আগামী সপ্তাহের মধ্যে পাঠানো হবে। সেসব বিষয় মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রে কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিয়ে আলোচনা হয়েছে। এর বাইরে আরও কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষা কেন্দ্রকে সেই নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হবে।

বৈঠকে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, অনৈতিক কর্মকাণ্ড ও প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা কেন্দ্রে কঠোর নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফয়েল পেপারে মোড়ানো প্রশ্নপত্র পরীক্ষার দিন সকালে পাঠানো হবে। একাধিক প্রশ্ন সেট থাকবে এবং পরীক্ষার দিন লটারির মাধ্যমে নির্বাচন করা হবে।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশিকা কোথাও লঙ্ঘন করা যাবে না, বিষয়টি নিশ্চিত করার জন্য পরীক্ষা কেন্দ্রের সচিবকে নির্দেশ দেওয়া হবে। আপনাকে কেন্দ্রের ভেতর থেকে মাইকিং করে সতর্ক করতে বলা হবে যাতে কেউ গেটের বাইরে ভিড় না করে।

অন্যদিকে, করোনাভাইরাসের কারণে, এবারের এসএসসি এবং এইচএসসি এবং সমমানের পরীক্ষা সব বিষয়ে নেওয়া হবে না কিন্তু শুধুমাত্র তিনটি গ্রুপ ভিত্তিক ইলেকটিভ বিষয়ে নেওয়া হবে। পরীক্ষা হবে ৫০ নম্বরে। তিন ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘণ্টার মধ্যে। ১০০ নম্বরের উত্তরপত্র মূল্যায়ন করা হবে। করোনার কারণে সঠিক স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রার্থীদের অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে তাদের আসনে বসতে হবে।

এবার সংক্ষিপ্ত পাঠ্যক্রমে প্রথমে বহুনির্বাচনী এবং তারপর সৃজনশীল / রচনাগত (তাত্ত্বিক) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ১ ঘন্টা ৩০ মিনিট। এমসিকউ এবং সিকউ অংশ পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না। সকাল ১০ টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে, সকাল ৯টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র এবং বহুনির্বাচনী ওএমআর শীট বিতরণ করা হবে, একাধিক পছন্দের প্রশ্নপত্র সকাল ১০ টায় বিতরণ করা হবে, একাধিক পছন্দের উত্তরপত্র ওএমআর শীট সংগ্রহ করা হবে এবং সৃজনশীল সকাল ১০:১৫ টায় প্রশ্নপত্র বিতরণ করা হবে।

দুপুর ২ টা থেকে শুরু হওয়া পরীক্ষার ক্ষেত্রে, অলিখিত উত্তরপত্র এবং বহুনির্বাচনী ওএমআর আসনগুলি দুপুর দেড়টায় বিতরণ করা হবে। দুপুর ২ টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ করা হবে, বহুনির্বাচনী (ওএমআর শীট) উত্তরপত্র দুপুর ২ টা ১৫ মিনিটে সংগ্রহ করা হবে এবং সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্ট ফোন ছাড়া) ব্যবহার করতে পারেন। এছাড়া পরীক্ষার সময় অন্য কেউ ফোন ব্যবহার করতে পারবে না।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি