1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

এসকে সিনহা সহ ১১ জনের মামলার রায় বৃহস্পতিবার

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ২০ অক্টোবর, ২০২১
  • ২১৩ জন দেখেছে

ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে ৪ কোটি টাকা আত্মসাতের জন্য সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা সহ ১১ জনের বিরুদ্ধে মামলার রায় বৃহস্পতিবার ঘোষণা করা হবে। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলমের আদালতে রায় ঘোষণা করা হবে।

ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর ভারপ্রাপ্ত বিচারক আলী হোসেন ৫ অক্টোবর তারিখ নির্ধারণ করেন।

মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। কিন্তু বিচারক শেখ নাজমুল আলম অসুস্থতার কারণে তারিখ পিছিয়ে দেন এবং পরবর্তী রায়ের জন্য ২১ অক্টোবর দিন ধার্য করেন।

এর আগে ১৪ সেপ্টেম্বর একই আদালত রাষ্ট্র এবং আসামিরা তাদের যুক্তি উপস্থাপনের পর রায়ের জন্য মঙ্গলবার দিন ধার্য করেছিলেন।

২৯ শে আগস্ট, সাতজন আসামি তাদের আত্মপক্ষ সমর্থনে দোষী সাব্যস্ত হন এবং আদালতের কাছে বিচার চান।

তারা হলেন- ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতি), ফারমার্স ব্যাংকের সাবেক এমডি একেএম শামীম, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, টাঙ্গাইল। শাহজাহান এবং একই এলাকার নিরঞ্জন চন্দ্র সাহা।

মামলার আসামিদের মধ্যে মাহবুবুল হক চিশতী কারাগারে রয়েছেন। বাকি ছয়জন জামিনে রয়েছেন।

অন্যদিকে, সুরেন্দ্র কুমার সিনহা, সফিউদ্দিন আসকারি আহমেদ, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট রঞ্জিৎ চন্দ্র সাহা এবং তার স্ত্রী সান্ত্রী রায় পলাতক। তারা পলাতক হওয়ায় তারা নিজেদের রক্ষা করতে পারেনি। এই মামলায় ২১ জন সাক্ষী দিয়েছেন।

২০১৯ সালের ১০ জুলাই দুর্নীতি দমন কমিশন (দুদক) এসকে সিনহা সহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা -১ এ মামলাটি দায়ের করা হয়। মামলার বাদী দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন। অভিযুক্তদের বিরুদ্ধের ঋণ জালিয়াতি এবং ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

পরে, একই বছরের ১০ ডিসেম্বর দুদকের তদন্ত কর্মকর্তা বেনজীর আহমেদ এসকে সিনহা সহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০২০ সালের ১৩ আগস্ট ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এসকে সিনহা সহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

দুদক সূত্র জানায়, আসামি মো. শাহজাহান এবং নিরঞ্জন চন্দ্র সাহা ২০১৬ সালের ৬ নভেম্বর ফারমার্স ব্যাংকের গুলশান শাখায় দুটি চলতি হিসাব খুলেছিলেন। ৭ নভেম্বর তারা দুই কোটি টাকা থেকে ৪ কোটি টাকা ঋণের জন্য আবেদন করেছিলেন। দুজনেই তাদের ঠিকানা উল্লেখ করেছেন বাড়ি নম্বর ৫১, রাস্তা নম্বর ১২, সেক্টর ১০, উত্তরা আবাসিক এলাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার এবং ঋণ আবেদন ফর্মে। বাড়িটি সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার ব্যক্তিগত সম্পত্তি। ঋণ আবেদনে রণঞ্জিৎ চন্দ্র সাহার স্ত্রী সান্ত্রী রায় সিমির সাভরির ৩২ শতাংশ জমি জামানত হিসেবে দেখানো হয়েছে। দুজনেই এস কে সিনহার প্রাক্তন পরিচিত। দুটি ঋণের আবেদন স্ক্রিনিং করা হয়নি। রেকর্ডের বিশ্লেষণ এবং ব্যাংকের নিয়ম -নীতিও অনুসরণ করা হয়নি।

তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের এবং কিছু পর্যবেক্ষণের কারণে ২০১৭ সালের অক্টোবরের প্রথম দিকে ছুটিতে চলে যান। পরে তিনি বিদেশ থেকে তার পদত্যাগপত্র পাঠান।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি