1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

প্রযুক্তির সাহায্যে অর্থনীতি শক্তিশালী হবে

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ২০ অক্টোবর, ২০২১
  • ২০৮ জন দেখেছে

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রহমান বলেন, বৈচিত্র্যময় উৎপাদন খাত যথাযথ প্রযুক্তিগত সহায়তা পেলে বাংলাদেশের অর্থনীতি দ্রুত বৃদ্ধি পাবে। মঙ্গলবার (১৯ অক্টোবর) ইউএন টেকনোলজি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জশুয়া সেতিপারের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রহমান বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। করোনা মহামারীর সময়, ২০২০-২১ সালে আমাদের প্রবৃদ্ধি ছিল প্রায় ৫.৪৭ শতাংশ। বাংলাদেশ খুব শিগগিরই এলডিসি থেকে উন্নীত হতে যাচ্ছে। সেক্ষেত্রে, বিশেষ করে যদি আমাদের এসএমই সেক্টরটি আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হয়, তাহলে এর জন্য আরো প্রযুক্তিগত সক্ষমতা অর্জন করতে হবে।

তিনি বাংলাদেশে এসএমই খাতের সক্ষমতা তৈরিতে জাতিসংঘ প্রযুক্তি ব্যাংকের সহায়তাও চেয়েছেন।

এলডিসির জন্য ইউএন টেকনোলজি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জশুয়া সেতিপা বলেন, “আমাদের প্রধান লক্ষ্য প্রযুক্তির বিনিময়কে উৎসাহিত করা।” একই সাথে দক্ষ মানব সম্পদের উন্নয়নে কাজ করা। বাংলাদেশের এসএমই সেক্টরে, সেক্টর-ভিত্তিক চাহিদা অনুযায়ী প্রযুক্তিগত সহায়তা এবং উৎকর্ষতা বৃদ্ধির ক্ষেত্রে তাদের কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।

সেতিপা বলেছিলেন যে তারা বাংলাদেশের ব্যবসাগুলিকে ডব্লিউটিও এর প্রযুক্তি স্থানান্তর প্ল্যাটফর্মের অধীনে প্রযুক্তি পরিষেবা প্রদানকারীদের সাথে সংযুক্ত করতে সাহায্য করবে।

তিনি বলেন, তারা আগামী বছরের জানুয়ারিতে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে, যেখানে বাংলাদেশ সহ-সভাপতির ভূমিকা পালন করবে। এছাড়াও, ডিসিসিআই ইউএন টেকনোলজি ব্যাংক কর্তৃক গৃহীত আসন্ন এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রকল্পের অন্যতম বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করবে।

ইউএস টেকনোলজি ব্যাংকের প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিসার ইয়েসিম বৈকাল এবং ওরিয়েন্ট মুলাঙ্গো উপস্থিত ছিলেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি