1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

সুপার টুয়েলভে বাংলাদেশ একটি সহজ সমীকরণ

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ২০ অক্টোবর, ২০২১
  • ২১৫ জন দেখেছে

স্কটল্যান্ডের কাছে অপ্রত্যাশিত হারের পর বাংলাদেশের সুপার টুয়েলভে ওঠার সম্ভাবনা হুমকির মুখে পড়ল। যাইহোক, প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ওমানের বিরুদ্ধে ২৬ রানের জয় সেই আশঙ্কা দূর করেছে।

বাংলাদেশের মূল লক্ষ্য ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ। যাইহোক, স্কটদের জন্য, হারটি স্বপ্নের যাত্রায় একটি বড় ধাক্কা হিসাবে এসেছিল। তাই এখন, বাংলাদেশ কিভাবে প্রথম রাউন্ড পার হবে তা নিয়ে ভাবছে।

পরের রাউন্ডে উঠতে বাংলাদেশের কোনো কঠিন সমীকরণ মেলাতে হবে না। প্রথম মৌসুমের শেষ ম্যাচে দুর্বল পাপুয়া নিউগিনিকে জিততে হবে। এটি অন্তত ৩ রানের ব্যবধান। তাহলে কাজটি হয়ে যাবে। এরপর ওমান যদি স্কটল্যান্ডের কাছে হেরে যায়, তাহলে নেট রান রেটে এগিয়ে থাকার কারণে মাহমুদউল্লাহ রিয়াদের দল সুপার টুয়েলভে থাকবে।

দুই ম্যাচের পর গ্রুপ বি টেবিলের শীর্ষে এখন স্কটল্যান্ড। তাদের পয়েন্ট হল ৪ এর পর ওমান এবং বাংলাদেশ আছে ২ পয়েন্টে। শেষ ম্যাচে বাংলাদেশ জিতলে ৪ পয়েন্ট হবে। ওমান যদি স্কটল্যান্ডের কাছে হেরে যায়, তাদের পয়েন্ট হবে ৪ এর সমান। এমনকি যদি তিনটি দলের পয়েন্ট সমান হয়, তবে ওমান-বাংলাদেশ পরের রাউন্ডে নেট রান রেট হিসেবে উঠবে।

স্কটল্যান্ডের বর্তমান নেট রান রেট +০.৫৭৫। ওমানের বিপক্ষে শেষ ম্যাচ জিতলে কাইল কোয়েটজারের দল পরের রাউন্ডে গ্রুপ চ্যাম্পিয়ন হবে। তারা হারলেও তাদের সুযোগ থাকবে। সেক্ষেত্রে নিউ গিনির কাছে বাংলাদেশকে হারাতে হবে। তারপর তারা নেট রান রেট হিসাব না করে পরের রাউন্ডে যাবে। আর টাইগাররা জিতলে দলের বিদায়ের ঘণ্টা বেজে উঠবে।

এদিকে ওমানের সমান সম্ভাবনা রয়েছে। যদি তারা শেষ ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে যায়, তাহলে তারা সহজেই পরবর্তী পর্বের টিকিট পাবে। ওমানের বর্তমান নেট রান রেট +০.৬১৩। কিন্তু বিপদ হল হেরে যাওয়া। যদি স্বাগতিকরা হেরে যায় এবং যদি বাংলাদেশ পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতে যায়, তাহলে জিশান মাকসুদ এবং যতিন্দর সিংকে প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হবে।

গ্রুপের সবচেয়ে দুর্বল দল পাপুয়া নিউগিনির বিপক্ষে হেরে গেলেও, বাংলাদেশের এখনও একটা পাতলা সুযোগ থাকবে। এরপর ওমান-স্কটল্যান্ড ম্যাচের দিকে নজর দিতে হবে টাইগারদের। এবং আমাদের প্রার্থনা করতে হবে যে ওমান বিপুল ব্যবধানে হেরে যায়।

এদিকে, পাপুয়া নিউগিনি যদি দুর্ঘটনায় বাংলাদেশের কাছে হেরে যায়, তাহলে আসাদ ভালাদের জন্য সুপার টুয়েলভের পথ খোলা থাকবে। নিউগিনির বর্তমান নেট রান রেট -১.৮৬৭। তাদের অন্তত ৪৫ রানে বাংলাদেশকে হারাতে হবে। এছাড়া ওমানকে স্কটদের কাছে বড় ব্যবধানে হারাতে হবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি