1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় চায়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে

যুক্তরাষ্ট্র তাইওয়ানকে গোপনে সামরিক প্রশিক্ষণ দিচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১
  • ১৭৮ জন দেখেছে

যুক্তরাষ্ট্র তাইওয়ানের সৈন্যদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে। প্রায় এক বছর ধরে এই কার্যক্রম চলছে। প্রভাবশালী মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার (৭ অক্টোবর) নাম প্রকাশ না করা সূত্রের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে।

সংবাদপত্রের মতে, প্রায় দুই ডজন মার্কিন সামরিক কর্মকর্তা কমপক্ষে এক বছর ধরে তাইওয়ানের ভূমি ও নৌবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছেন।

দুই প্রশিক্ষক তখন রয়টার্স নিউজ এজেন্সিকে বলেছিলেন যে মার্কিন প্রশিক্ষকরা তাইওয়ানে অস্থায়ী ভিত্তিতে কাজ করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রগুলো এই প্রশিক্ষণ কতদিন চলবে তা বলতে অস্বীকৃতি জানায়। যাইহোক, তারা বলছে যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে এই প্রক্রিয়া চলছে।

জানতে ওয়াল স্ট্রিট জার্নাল তাইওয়ানের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে। তবে প্রত্যাশা অনুযায়ী সাড়া পাওয়া যায়নি। সোজা কথায়, সমস্ত সামরিক কার্যক্রম বার্ষিক পরিকল্পনা অনুযায়ী পরিচালিত হচ্ছে।

পেন্টাগন তাইওয়ানকে প্রশিক্ষণ সহায়তা স্বীকার বা অস্বীকার করেনি। তাদের মুখপাত্র জন সাপল বলেন, মার্কিন সামরিক সহায়তা তাইওয়ানের প্রয়োজনের উপর নির্ভর করে।

তিনি এক বিবৃতিতে বলেন, “চীনের সাম্প্রতিক হুমকির মুখে তাইওয়ানের সঙ্গে আমাদের সমর্থন ও প্রতিরক্ষা সম্পর্ক অটল রয়েছে।” আমরা বেইজিংকে আন্তঃরাজ্য সমস্যার শান্তিপূর্ণ সমাধানের প্রতিশ্রুতি মেনে চলার আহ্বান জানাই।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বুধবার (৬ অক্টোবর) চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ফোন করেন। এ সময় তারা তাইওয়ান ইস্যু নিয়ে কথা বলেন।

হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি বলেন, আমি চীনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছি। আমরা তাইওয়ান চুক্তির সাথে একমত। আমার বিশ্বাস তিনি (জিনপিং) চুক্তির বাইরে কিছু করবেন না।

রেকর্ড সংখ্যক চীনা যুদ্ধবিমান সম্প্রতি তাইওয়ানের আকাশসীমায় মহড়া চালিয়েছে। একে “দায়িত্বজ্ঞানহীন উস্কানি” আখ্যা দিয়ে তাইওয়ান চীনকে এ ধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

এই মাসে প্রায় ১৫০টি চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় “প্রবেশ” করেছে বলে জানা গেছে। এই নিয়ে এলাকায় তীব্র উত্তেজনা শুরু হয়েছে। চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ বলে দাবি করে।

সূত্র: আল জাজিরা

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি