1. admin@dainikprothomnews.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী উপকারী শাক ৩টি সম্পর্কে জেনে নিন

টরন্টোতে মাতৃভাষা দিবস পালনের জন্য কমিটির ঘোষণা

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১
  • ২১১ জন দেখেছে

কানাডার টরন্টোতে আন্তর্জাতিক একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (আইএমএলডি) উদযাপনের জন্য একটি কমিটি ঘোষণা করা হয়েছে।

শনিবার (২ রা অক্টোবর) বিকেলে টরন্টোর ড্যানফোর্থে নবনির্মিত শহীদ মিনার প্রাঙ্গণে এক অনুষ্ঠানে কমিটির নাম ঘোষণা করা হয়।

২০২২ সালে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে, বৃহত্তর টরন্টোতে সকল সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, আঞ্চলিক, প্রাক্তন এবং পেশাদার সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত টরন্টোর ভিত্তিক কমিটি সর্বজনীন একুশে এবং আন্তর্জাতিক উদযাপনের জন্য ৫১ সদস্যের একটি কমিটি ঘোষণা করেছে মাতৃভাষা দিবস এবং ১৮১ সদস্যের নির্বাহী পরিষদ মাতৃভাষা দিবস ২০২২ উদযাপনের জন্য সামগ্রিক কার্যক্রম পরিচালনা করবে।

অনুষ্ঠানে একুশে এবং বাংলা একাডেমি পদক বিজয়ী কবি আসাদ চৌধুরীসহ সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আহমেদ হোসেন ও ফায়েজুল করিমের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন কবি আসাদ চৌধুরী, শামসুল আলম, আহাদ খন্দকার, আবদুল হালিম মিয়া, সুমন সাইদ, ডা. সুশীতল চৌধুরী এবং মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল।

প্রকৌশলী নওশের আলী, আহমেদ হোসেন, কফিল উদ্দিন পারভেজ, লিটন মাসুদ, ইমরুল ইসলাম, মোহাম্মদ বাসার, জাকারিয়া চৌধুরী এবং ইলিয়াস খান যথাক্রমে উপদেষ্টা পরিষদ ও নির্বাহী কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন। পরিশেষে, মাহবুব রনি চৌধুরীর বক্তব্যের মাধ্যমে সংক্ষিপ্ত কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।

এছাড়া কবি আসাদ চৌধুরী, রেশাদ চৌধুরী, আহাদ খন্দকার, সাইদুন ফয়সাল, আব্দুল হালিম মিয়া, শিবু চৌধুরী, সুশীতল চৌধুরী, মোস্তফা কামাল, আলম মোড়ল, আতাউর রহমান, মাহবুব চৌধুরী, মাশুক মিয়া, বেলায়েত চৌধুরী রিপন, শক্তি দেব, আমিন মিয়া, ডা. হুমায়ুন কবির, সাদ চৌধুরী, ডা. আব্দুল হাই সুমন, আবু জহির সাকিব, আহমেদ হোসেন, ইমরুল ইসলাম, অরুণা হায়দার, আজিম উদ্দিন, আজিজুর মোল্ল্যা, বাবলু চৌধুরী, দেওয়ান হক, এজাজ চৌধুরী, ফয়জুল করিম, ফকরুল ইসলাম মিলন, হাজী সেলিম, হাসান চৌধুরী রাব্বি, হাশমত আরা চৌধুরী (জুই), হাসিনা আক্তার জানু, ইলিয়াস খাঁন, জাফর আহমেদ, জাহাঙ্গীর চৌধুরী, কফিল উদ্দিন পারভেজ, কামাল উদ্দিন সরকার, খোকন আব্বাস, মাসুদ আলি লিটন, মাহবুব চৌধুরী, মাহবুব চৌধুরী রনি, মারুফ শরীফ, মুশফিকুর রহমান আকন্দ, মকবুল হোসেন, মোহাম্মদ আবুল বাশার, মকবুল হোসেন মঞ্জু, মকবুল মোল্লা, মনজুর খোদা তারিক, মুশফিকুর রহমান আকন্দ, নজরুল ইসলাম, নওশের আলি, নওশাদ উদ্দিন রতন, ওবায়দুর রহমান, রাঁন্ধিকা রঞ্জন চৌধুরী, রাসেল আহমেদ, রোকেয়া পারভীন, সাকিব , শেখ জসিম উদ্দিন, সুমন সাঈয়েদ, সৈয়দ শামসুল আলম, সুকোমল রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

ভাষা শহীদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সম্মানে সিটি কাউন্সিল ২ অক্টোবর, ২০১৭ তারিখে টরন্টোতে স্থায়ী শহীদ মিনার স্থাপনের প্রস্তাব অনুমোদন করে এবং ২০২০ সালের ৭ নভেম্বরে নির্মাণ শুরু হয়।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি