1. admin@dainikprothomnews.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

জিহ্বায় জল আনার জন্য মালাই চমচম

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ২২৫ জন দেখেছে

মিষ্টি খেতে কার না ভালো লাগে! শেষ পাতায় মিষ্টি না পেলে অনেকেই স্বস্তি পেতে পারেন না! দোকানে বিভিন্ন স্বাদের এবং ঘরানার মিষ্টি পাওয়া যায়। মালাই চমচমের চাহিদা ও স্বাদ অনেক বেশি।

বিভিন্ন ধরনের মিষ্টি সবসময় দোকান থেকে কেনা এবং খাওয়া হয়। এইবার বাড়িতে একটি মালাই চমচম তৈরি করুন। একবার খেলে, স্বাদ আপনার মুখে সারা জীবন লেগে থাকবে। বাড়িতে জিহ্বায় জল দিয়ে মালাই চামচম বানাতে শিখুন।

উপকরণঃ
১৫০ গ্রাম মেষশাবক
৩/৪ চা চামচ ময়দা
৩ টেবিল চামচ কনডেন্সড মিল্ক
দেড় কাপ ফুল ক্রিম দুধ
১ কাপ চিনি
২ কাপ জল
১ চা চামচ এলাচ গুঁড়ো
কাজু এবং পেষ্টো বাদামের পরিমাণ।

পদ্ধতিঃ
প্রথমে মাটন এবং ময়দা মেশান এবং মথটি ৫-৭ মিনিটের জন্য নিন। মিশ্রণটি খুব আলতো করে নিতে হবে।

তারপর ছোলাকে ছোট ছোট টুকরো করে কেটে লম্বা চমচম নিন। আপনি চাইলে গোল আকৃতিও দিতে পারেন।

এখন এটি চিনি এবং জল দিয়ে নিন। ফুটন্ত পানিতে চমচমগুলি ছেড়ে দিন, কমপক্ষে ২০ মিনিটের জন্য ঢেকে রাখুন। তারপর ঢাকনা খুলে দেখুন এটি সম্পন্ন হয়েছে কিনা। প্রয়োজনে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন।

এবার একটি পাত্রে তরল দুধের সাথে কনডেন্স মিল্ক মিশিয়ে ঘন ক্রিম তৈরি করুন। কিছুক্ষণ নাড়ুন এবং এতে এলাচ গুঁড়া দিন।

তারপর যখন এটি মসলাযুক্ত হয়ে যায়, এটি কিছুটা ঠান্ডা হতে দিন এবং একটি প্লেটে রসের চিপস দিয়ে হালকাভাবে সাজিয়ে নিন। তারপর তার উপর মালাই ঢেলে দিন। আপনি চাইলে চমচমটি মালাই মধ্যে রাখতে পারেন।

জিভে জল এনে ব্যাস তৈরি করা হয়েছিল। এবার এর উপর কাজুবাদাম এবং পেস্তো বাদাম ছড়িয়ে দিন। আপনি চাইলে মালাই চমচমের উপরে কিছু জাফরানও ছড়িয়ে দিতে পারেন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি