1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

টবে ব্রোকলি চাষ করার নিয়ম বা উপায়

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ২০০ জন দেখেছে

দিনে দিনে ব্রোকলি আমাদের দেশে খুব জনপ্রিয় সবজি হয়ে উঠছে। কেউ কেউ একে সবুজ ফুলকপি বলেও ডাকে। পুষ্টিবিদদের মতে, এটি একটি চমৎকার মানের সবজি।

এই সবজি প্রকৃতিতে বেশ দুর্বল। টবে চাষ করা ভাল কারণ চারা ক্ষেত থেকে বাছাইয়ের পর দ্রুত নষ্ট হয়ে যায়। তাই এখন অনেকেই টবে ব্রোকলি চাষ করছেন।

পুষ্টিবিদরা বলছেন ব্রকলিতে রয়েছে ভিটামিন সি, ক্যারোটিন এবং ক্যালসিয়াম। এছাড়াও অন্যান্য খাদ্য উপাদান রয়েছে। আমাদের দেশে ব্রোকলি জাত যেমন এল সেন্ট্রো, ডি সিকো, প্রিমিয়াম ক্রস, গ্রিন ধূমকেতু ইত্যাদি পাওয়া যায়।

এটি চাষ করার সর্বোত্তম সময় হল আশ্বিন এবং অগ্রহায়ণ মাস। বীজ থেকে চারা তৈরি করে টবে লাগাতে হবে। বীজ অঙ্কুরিত হতে সময় লাগে ৩ থেকে ৪দিন। ৮ থেকে ৯ দিনের পুরনো চারা বাছাই করে এবং অল্প দূরত্বে অন্য বীজতলা টবে রোপণ করে শক্তিশালী চারা পাওয়া যায়।

গোবর, টিএসপি ও খৈল দিয়ে সার তৈরি করতে হবে। তারপর এই মাটি টবে রাখা হয়। মনে রাখবেন যে গাছগুলি দ্রুত বৃদ্ধি পাবে যদি মাটি সর্বদা নরম এবং তুলতুলে থাকে।

৩ থেকে ৪ সপ্তাহ থেকে সুস্থ চারা সার এবং মাটি ভরা টবে রোপণ করা উচিত। ব্রোকলির চারা রোপণের সেরা সময় বিকেল। চারা রোপণের পর শুরুতে মাটি খুব হালকাভাবে কম্প্যাক্ট করা উচিত। কারণ শক্ত করে চাপ দিলে নরম শিকড় ছিঁড়ে যেতে পারে। ঝলমলে রোদে চোখ রাখতে। ব্রোকলির টব শুরুতে ছায়ায় রাখতে হবে।

ব্রোকলির চারা রোপণের প্রথম ৩ থেকে ৪ দিন থেকে চারাগুলি ছায়াযুক্ত এবং সকালে এবং বিকালে জল দেওয়া উচিত যতক্ষণ না চারা সংযুক্ত হয়। একবার চারা সংক্রমিত হলে, মাটি সময়ে সময়ে চাষ করতে হবে এবং প্রতি কয়েক দিন পর পর সেচ দিতে হবে। যদি উদ্ভিদটি একটু বড় হয়, তাহলে টানা ১৫ দিন তরল সার বা পাতার সার দেওয়া ভাল। তারপর মাটি সব দিক থেকে সরিয়ে টবের কিনারা বরাবর সেচ দিতে হবে।

ব্রোকলি যখন বাড়তে শুরু করে, তখন বিভিন্ন ধরণের পোকামাকড় আক্রমণ শুরু করে। পোকামাকড় এবং জাব পোকা ব্রোকলির যথেষ্ট ক্ষতি করে। যদি বেশি জাব পোকা থাকে, রিডেন এবং যদি বেশি বিছানা বাগ থাকে, তাহলে সহকারী উপ -কৃষি কর্মকর্তার পরামর্শ অনুযায়ী মার্শাল ওষুধ প্রয়োগ করতে হবে। যদি বিছানা বাগ এবং জাব বাগ একসাথে আক্রমণ করে, নাইট্রো ওষুধ স্প্রে করা যেতে পারে।

চারা রোপণের পর সবজি ৩ থেকে সাড়ে তিন মাসের মধ্যে ভোজ্য হয়ে ওঠে। ডালপালা খুবই নরম এবং সবজি হিসেবে খাওয়া যায়। ফুল ২ থেকে ৩ সপ্তাহের মধ্যে ভোজ্য হয়। ফসল তোলার সময় প্রথমে উপরের ফুলটি কেটে গাছটিকে বড় হতে দিন, তারপর নিচের পাতার গোড়া থেকে ফুলটি আবার বের হবে যা পরে সংগ্রহ করা যাবে। ব্রোকলি টবে চাষের সময় নিয়মিত যত্ন নেওয়া উচিত। অন্যথায় ভালো ফলন পাওয়া যাবে না।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি