1. admin@dainikprothomnews.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরা সদর থানা পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক সাতক্ষীরায় শ্রদ্ধা ও ভালবাসায় আন্তজার্তিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালিত সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশের আয়োজনে সুন্দরবন দিবস পালন সাতক্ষীরায় ডিবি পুলিশের অভিযানে ৫১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১ সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবস ২০২৪ শীর্ষক র‌্যালি ও আলোচনা সভা সাতক্ষীরায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ৪০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেওয়ার ঘোষণা সৌদির শীতের রাতে সাতকানিয়া-লোহাগাড়ায় হঠাৎ বন্যা! মূল্যবৃদ্ধি ও কালো টাকার বিরুদ্ধে সোচ্চার হতে হবে সিভিল ডিফেন্স ও ভলান্টিয়ার বাড়ানোর আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

খুলনায় পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১০ টাকা বেড়েছে

Reporter Name
  • প্রকাশিত : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ১৯০ জন দেখেছে

নিউজ ডেস্কঃ
কয়েকদিন এক দামে স্থিতিশীল থাকার পর খুলনার বাজারে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। বর্তমানে এক কেজি পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা দাবি করেছেন, অভ্যন্তরীণ বাজারে সংকট এবং ভারতে পেঁয়াজ রপ্তানি স্থগিত হওয়ার কারণে দাম বেড়েছে। অন্যদিকে ক্রেতারা অভিযোগ করেছেন, অসাধু ব্যবসায়ীদের কারসাজির কারণে পেঁয়াজের দাম বেড়েছে।

শহরের কিছু কাঁচাবাজার ঘুরে দেখা গেছে যে খুচরা বিক্রেতারা প্রতি কেজি ৬০ টাকায় পেঁয়াজ বিক্রি করছেন, তিন দিন আগে ব্যবসায়ীরা ৪৫ থেকে ৫০ টাকা পর্যন্ত বিক্রি করেছিলেন।

সোনাডাঙ্গা এলাকার ট্রাক টার্মিনালে পেঁয়াজ ব্যবসায়ী ও ফরাজী স্টোরের কর্মকর্তা মো. মোকাদ্দেস হোসেন গাজী বলেন, বাজারে প্রতিদিন প্রায় ছয় ট্রাক পেঁয়াজের প্রয়োজন হয়। সেখানে পেঁয়াজের দুটি ট্রাক আসছে। যা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। তিনি কুষ্টিয়া, ফরিদপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থান পরিদর্শন করেন এবং পেঁয়াজ কেনেন। গত কয়েকদিন ধরে এইসব জায়গায় পেঁয়াজের সংকট দেখা দিয়েছে।

তিনি বলেন, “ওইসব এলাকার পরিবারে পেঁয়াজ পাওয়া যায়।” তারা সংকটের সময়ে বেশি দামে বিক্রির আশায় পেঁয়াজ মজুদ করছে। আর যদি ভারত থেকে পেঁয়াজ না আসে, তাহলে এই পণ্যের দাম আরও বেড়ে যাবে। ‘

মার্কেট মেহরাব ট্রেড স্টোর ম্যানেজার। দেলোয়ার হোসেন বলেন, “পেঁয়াজ এখন ভারত নির্ভর পণ্য। আমাদের দেশে উৎপাদিত পেঁয়াজের পরিমাণ দিয়ে দেশের মানুষের চাহিদা পূরণ করা সম্ভব নয়। এই পণ্যের দাম আসলে ভারত থেকে পেঁয়াজ ছাড়া চলে। প্রাকৃতিক গত সপ্তাহে ভারতে দুর্যোগ ফসলের ব্যাপক ক্ষতি করেছে।তাই সেখান থেকে পেঁয়াজ আসছে না। ‘

আল্লাহর দান বাণিজ্য ভান্ডারের আড়ৎদার মো. ইসমাইল হোসেন বলেন, ঘাটতির কারণে তিন দিন ধরে পেঁয়াজের দাম বেড়েছে। বুধবার (২৯ সেপ্টেম্বর) পেঁয়াজের পাইকারি দাম ছিল ৩৮ টাকা, বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) ৪৬ টাকা, শুক্রবার (১ অক্টোবর) ৪৭ টাকা, শনিবার (২ অক্টোবর) ৪৮ টাকা এবং রবিবার (৩ অক্টোবর) ৫২ টাকা ।

জানা গেছে, এই বাজারে ৩৫ টি পেঁয়াজের গুদাম রয়েছে। গুদামে প্রয়োজনীয় পরিমাণ পেঁয়াজ আসছে না। যদি ভারত থেকে পেঁয়াজ আসতে শুরু করে তবে দাম কিছুটা কমতে পারে। তা না হলে দাম আরও বাড়ার আশঙ্কা রয়েছে। যদিও দেশে এ বছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে।

শহরের টুটপাড়া জোড়াকাল বাজারের পেঁয়াজ বিক্রেতা আবদুল্লাহ, সেলিম মুন্সী এবং রাসেলের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের পরিবহন খরচ এবং দোকানদারসহ ৪৫ টাকায় পেঁয়াজ কিনতে হয়েছে। তারা বলেছিল যে যদি তারা ৬০ টাকায় বিক্রি করতে না পারে তবে ক্ষতি হবে।

নগরীর রূপসা সন্ধ্যা বাজারের ক্রেতা আলেয়া বেগম, রাইসুল ইসলাম এবং হযরত আলী তাদের অসন্তোষ প্রকাশ করে বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে মানুষের জীবিকা ব্যাহত হচ্ছে। ব্যবসায়ীরা বাজারে কৃত্রিম সংকট তৈরি করছে এবং নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়িয়ে দিচ্ছে। তারা দাম সহনীয় পর্যায়ে রাখার আহ্বান জানিয়েছে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি