1. admin@dainikprothomnews.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
সাতক্ষীরার তালায় ধানবোঝাই ট্রাক উল্টে দুইজন নিহত সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের প্রশ্রয় দেওয়া হবে না সাতক্ষীরায় চারটি অস্ত্র, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরায় তেলজাতীয় ফসল উৎপাদনে ৫ কৃষক পুরস্কৃত সাতক্ষীরায় কোন আম কবে পাড়া যাবে, জানালো জেলা প্রশাসন সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! বাঁশেরবাদা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন সাতক্ষীরার আশাশুনিতে এসএসসি ২০০৮ ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা অনুষ্ঠিত আজ থেকে ব্যাংক-বীমা-অফিস-আদালত খুলছে ইরানের দাবি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, লুকাতে চাচ্ছে ইসরায়েল

ঝাল বেড়েছে সবুজ মরিচে ২৪০ টাকা কেজি!

Reporter Name
  • প্রকাশিত : রবিবার, ৩ অক্টোবর, ২০২১
  • ২১১ জন দেখেছে

নিউজ ডেস্কঃ
‘আপনি কত কিলো সবুজ মরিচ বলেছেন?’ জিগাতলার মধ্যবয়সী রাহেলা আক্তার রবিবার রাতে রাজধানীর নিউ মার্কেটের কাঁচাবাজারের সামনে উত্তেজিত কণ্ঠে বিক্রেতার কাছে একটি প্রশ্ন ছুড়ে দেন। দোকানদার ঠাণ্ডা গলায় বললেন, ‘আপা, আমি আপনাকে বলছি যে ২৫০ গ্রাম সবুজ মরিচের দাম ৬০ টাকা।

তিনি বলেন, ‘বাজার দেখার কেউ নেই, সবুজ মরিচ ২৪০ টাকা কেজি, বয়লার মুরগি ১৮০ টাকা কেজি, বেগুন-শসা ৮০ টাকা কেজি, পেঁয়াজ ৬০ টাকা কেজি, টমেটো, চিনি এবং তেল ১২০ টাকা প্রতি কেজি ৯০ টাকায়। কিভাবে দৈনন্দিন দ্রব্যের দাম এত বেড়ে যাবে? ‘

জিগাতলার বাসিন্দা রাহেলা আক্তার একা নন। এক সপ্তাহের ব্যবধানে লাফ দিয়ে পণ্যের দাম বৃদ্ধির ফলে অনেক নগরবাসীর মনে প্রশ্ন জাগে। যদিও সরকার করোনা সংক্রমণ রোধে লকডাউন ঘোষণার পর দৈনন্দিন প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়তে শুরু করেছে, তবে তা ছিল মধ্যপন্থী। কিন্তু গত সপ্তাহের শেষ দিন অর্থাৎ বৃহস্পতিবার থেকে বিভিন্ন পণ্যের দাম ধীরে ধীরে বাড়ছে। পাইকারি বাজারে দাম তুলনামূলকভাবে কম হলেও বড় বাজার ও নতুন বাজারসহ শপিং মলে দাম অনেক বেশি।

রবিবার (৩ অক্টোবর) রাতে রাজধানীর নিউমার্কেট কাঁচাবাজার পরিদর্শন করতে গিয়ে দেখা যায়, দোকানীরা এক দোকানে প্রতি কেজি সবুজ মরিচের ২০০ টাকা এবং অন্যটির জন্য ২৪০ টাকা দাবি করছে।

জাফর আহমেদ নামে এক দোকানদার বলেন, এই মুহূর্তে দেশে মরিচের অভাব রয়েছে এবং ভারত থেকে আমদানিতে নিষেধাজ্ঞার কারণে মরিচের চাহিদা ও সরবরাহের ঘাটতি রয়েছে। এ কারণে সবুজ মরিচের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

তিনি বলেন, গত শুক্রবার পাইকারি বাজারে তিনি সবুজ মরিচ ১৬০ থেকে ১৮০ টাকা কেজি বিক্রি করেছেন। ক্রয়মূল্য বেশি হওয়ায় তিনি বেশি দামে বিক্রি করছেন।

কাঁচামালের বাজারের আরেক ব্যবসায়ী জাকির হোসেন বলেন, গত তিন-চার দিনে বেগুন, শসা, পেঁয়াজ এবং টমেটোসহ কাঁচামালের দাম কেজিতে ২০ টাকা বেড়ে ৪০/৫০ টাকা কেজি হয়েছে। বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় সঙ্গত কারণেই দাম বাড়ছে। দামের এই বৃদ্ধির পেছনে পাইকারি থেকে খুচরা পর্যন্ত সব খাতে দাম বাড়ছে।

কলাবাগানের বাসিন্দা আমিনা খাতুন নিউ মার্কেটের বায়তুল আমান মসজিদ মার্কেটে ১৮০ টাকা কেজি দরে ব্রয়লার মুরগি কিনছিলেন। তিনি বলেছিলেন যে তিনি লকডাউনের সময় ১২৫ থেকে ১৩০ টাকা প্রতি কেজি মুরগি কিনেছিলেন। যদিও তিনি গত সপ্তাহে এটি ১৬০ টাকায় কিনেছিলেন, তিনি আজ এসে দেখলেন যে এটি ১৮০ টাকায় পরিণত হয়েছে।

দোকানদার বাবু মিয়া জানান, তারা কম দামে কিনতে এবং কম দামে বিক্রি করতে পেরেছে। কিন্তু হঠাৎ করে মুরগি সরবরাহকারীরা গত সপ্তাহ থেকে দাম বাড়িয়েছে।

কেন জানতে চাইলে তিনি বলেন, তারা শুনেছেন যে পোল্ট্রি ব্যবসায় জড়িত ক্ষুদ্র ব্যবসায়ীরা লোকসানের কারণে বন্ধ হয়ে গেছে। তাছাড়া পোল্ট্রি ফিডের দামও বেড়েছে।

আব্দুল কাদের দীর্ঘদিন ধরে নিউমার্কেটে পোল্ট্রি (হাউস) ফিড বিক্রি করে আসছেন। তিনি বলেছিলেন যে দুই সপ্তাহ আগে একটি ২৫ কেজি খাবারের ব্যাগের দাম ৬৫০ টাকা ছিল কিন্তু এখন তা ৮৪০ টাকায় উঠেছে।

দেখা গেছে যে সরকার চিনি ও তেলের দাম নির্ধারণ করলেও চিনি ও তেল ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021-2024 দৈনিক প্রথম নিউজ
প্রযুক্তি সহায়তায় রি হোস্ট বিডি